সিলেটে জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

সিকৃবি প্রতিনিধি।

‘প্রাণের মেলা কাজাখস্তানে’ স্লোগানকে সামনে রেখে বিডিবিও জীববিজ্ঞান অলিম্পিয়াড-২০২৪ এর সিলেট আঞ্চলিক পর্বটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এবারের জীববিজ্ঞান উৎসবে সিলেট বিভাগের চারটি জেলা থেকে তিনটি ক্যাটাগরিতে মোট ১৩০০ শিক্ষার্থী অংশ নেয় এবং মোট ৩০৭ জন বিজয়ী নির্বাচিত হয়।

শুক্রবার (৮ই মার্চ) সকাল নয়টায় পায়রা ও বেলুন উড়িয়ে সিলেট আঞ্চলিক উৎসব-২০২৪ এর উদ্বোধন করেন বিডিবিও সিলেট আঞ্চলিক কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড

এসময় উপস্থিত ছিলেন অধ্যাপক ড. আব্দুল মান্নান (পরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর) বিডিবিও সিলেট আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক শাকিল হাসান, অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ড. গোকুল চন্দ্র বিশ্বাস সহ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অংশগ্রহণকারী শিক্ষার্থী ও সিলেট আঞ্চলিক কমিটির এনজাইমবৃন্দ।

Post MIddle

উদ্বোধনের পর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদীয় কক্ষ সমূহে পরীক্ষা শুরু হয়। এসময় পরীক্ষার হল পরিদর্শন করেন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ডসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

পরীক্ষা শেষে শিক্ষার্থীর মাঝে সার্টিফিকেট ও খাবার বিতরণ করে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ম্যুরাল সংলগ্ন মাঠে একটি প্রশ্ন-উত্তর পর্বের আয়োজন করা হয় । এ সময় শিক্ষার্থীদের কাছ থেকে উন্মুক্ত প্রশ্ন গ্রহণ করা হয় এবং অতিথিবৃন্দ তাদের মূল্যবান উত্তর প্রদান করেন।

এরপর দুপুর দুটায় উৎসবের তৃতীয় পর্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এবারের অলিম্পিয়ার্ডে জুনিয়র ক্যাটাগরিতে ১২৭ জন, সেকেন্ডারি ক্যাটাগরিতে ১৩৮ জন এবং হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে ৪২ সহ মোট ৩০৭ জন প্রতিযোগিকে বিজয়ী ঘোষণা করা হয়। যেখানে জুনিয়র ক্যাটাগরিতে সর্বোচ্চ  নম্বর নিয়ে প্রথম হয় খাদিজা তুল কোবরা, সেকেন্ডারি ক্যাটাগরিতে প্রথম হয় হিমেল দাশ পরাগ এবং হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে প্রথম হয় তুর্য দেব । বিজয়ীদের মাঝে  প্রধান অতিথি প্রধান অতিথি হিসেবে সবার মাঝে মেডেল ও সার্টিফিকেট তুলে দেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

এবারের আয়োজনে সর্বোচ্চ অংশগ্রহণকারী হিসেবে পুরষ্কৃত করা হয় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এবং সবচেয়ে বেশি বিজয়ী হিসেবে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের পুরষ্কার পায় ব্লু বার্ড হাই স্কুল এন্ড কলেজ ।

পছন্দের আরো পোস্ট