ইউআইইউ স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের প্রবন্ধ উপস্থাপন

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’ এর অংশ হিসেবে “বাংলাদেশের অর্থনীতি: একটি সংকটকালীন মুহূর্ত” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠান ০৩ মার্চ ২০২৪ (রবিবার) বিকাল ৩টায় ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসাইন। সভাপতিত্ব করেন ইউআইইউ’র স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মুসা এবং ধন্যবাদজ্ঞাপন করেন প্রফেসর ড. মুহাম্মদ ফাওজুল কবির খান।

Post MIddle

ড. জাহিদ হোসাইন বলেন – কোভিড-১৯ মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, ডলার সংকট, ডলারের মূল্য বৃদ্ধি এবং বৈশ্বিক পণ্য সরবরাহ ব্যবস্থা নিম্নমুখী হওয়ায় বিশ্বের প্রায় সব দেশেই সংকট তৈরি করেছে। তবে এ অবস্থা থেকে বের হতে দেশগুলো ভিন্ন ভিন্ন নীতি গ্রহণ করেছে এবং সংকট থেকে নিজেদের মুক্ত করতে পেরেছে। বাংলাদেশে প্রাতিষ্ঠানিক নীতিগত দূর্বলতার কারণে সংকট আরও ঘনীভূত হয়েছে এবং দেশের ব্যাংকিং খাত ও বৈদেশিক আয় বাড়ানো সম্ভব না হলে এটি আরও বাড়বে বলে মন্তব্য করেন। এছাড়াও তিনি বলেন, ২০১৬ থেকে ২০২২ এর মধ্যে বাংলাদেশে কৃষি খাতে কর্মসংস্থান বেড়েছে এবং একই সময়ে দেশের শিল্প খাতে কর্মসংস্থান কমেছে।

আমাদের মুদ্রাস্ফীতি এবং বৈদেশিক আয় কমে যাওয়ার ফলে ডলারের দাম নিয়ন্ত্রণ করা যায়নি এজন্য সংকট সমাধানে সিদ্ধান্ত নিতে হবে সময়মত। এছাড়াও তিনি দেশের ব্যাংকিং খাতে আস্থা ফেরানো এবং বৈদেশিক আয় বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট