উপ-উপাচা‍র্য হিসেবে যোগ দিলেন প্রফেসর ড. গৌর গোবিন্দ

উত্তরা ইউনিভা‍র্সিটির উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী। আজ (১৬ জানুয়ারি ২০২৪) তার যোগদান উপলক্ষে উত্তরা ইউনিভা‍র্সিটির সভাকক্ষ্যে এক অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ইউনিভা‍র্সিটির সম্মানিত উপাচা‍র্য ড. ইয়াসমীন আরা লেখা ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন নব-নিযুক্ত উপ-উপাচার্যকে। উল্লেখ্য যে,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও উত্তরা ইউনিভা‍র্সিটির মাননীয় আচার্য গত ১১ জানুয়ারি ২০২৪ তারিখে প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামীকে উত্তরা ইউনিভা‍র্সিটির উপ-উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করেছেন।

ড. গৌর গোবিন্দ গোস্বামীর অভ‍্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  উত্তরা ইউনিভা‍র্সিটির উপাচা‍র্য প্রফেসর ড. ইয়াসমীন আরা লেখা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচা‍র্য প্রফেসর ড. লেখা বলেন, “আজ একটি নতুন দিনের শুভ সূচনা হতে যাচ্ছে। আমরা ড. গৌর গোবিন্দ গোস্বামীকে আমাদের উত্তরা ইউনিভা‍র্সিটির পরিবারে নতুন একজন সদস্য হিসেবে পেয়েছি। তার এই যোগদান উত্তরা ইউনিভা‍র্সিটির অগ্রযাত্রায় আরো গতি সঞ্চার করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভা‍র্সিটির রেজিস্ট্রার কাজী মহিউদ্দিন বলেন, “দীর্ঘদিন পর আমরা ইউনিভা‍র্সিটির বাইরে থেকে একজন উপ-উপাচার্য পেলাম। আজ থেকে আমাদের নতুন যাত্রা শুরু হলো”।

ফুলেল শুভেচ্ছার পর নব-নিযুক্ত উপ-উপাচার্যকে শুভেচ্ছা জানিয়ে তাঁদের প্রত্যাশার কথা তুলে ধরেন উত্তরা ইউনিভা‍র্সিটির বো‍র্ড অব ট্রাস্টির সদস্যবৃন্দ, পরীক্ষা নিয়ন্ত্রক, উপদেষ্টা, কোষাধ্যাক্ষ, বিভিন্ন বিভাগের ডিন, চেয়ারম্যানগণ।

সবশেষে নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী তাঁর সমাপনী বক্তৃতা শুরু করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জ্ঞাপন করার মাধ্যমে। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও উত্তরা ইউনিভা‍র্সিটির আচার্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন তাঁকে উপ-উপাচার্য নিযুক্ত করায়।একই সাথে তিনি উত্তরা ইউনিভা‍র্সিটির বোর্ড অফ ট্রাস্টিস এবং ইউনিভা‍র্সিটির প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আজিজুর রহমান-সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি ইউনিভা‍র্সিটির গবেষণায়

Post MIddle

এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে উপাচার্য প্রফেসর ড. ইয়াসমীন আরা লেখার নেতৃত্বে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, ড. গৌর গোবিন্দ গোস্বামী নর্থ সাউথ ইউনিভার্সিটি স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির স্টুডেন্টস অ্যাফেয়ার্সের পরিচালক ছিলেন। ২০০৩ সালে প্রভাষক হিসেবে যোগদানের পর ২০১০ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন। আন্তর্জাতিক অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয় থেকে প্রফেসর মোহসেন বাহমানি-ওস্কুই তত্ত্বাবধানে প্রফেসর গৌর তাঁর পিএইচ.ডি. সম্পন্ন করেন। তাঁর দীর্ঘ একত্রিশ বছরের (১৯৯২-২০২৪) শিক্ষা, গবেষণা, এবং বিভিন্ন স্তরে অ্যাকাডেমিক ও প্রশাসনিক পরিচালনার অভিজ্ঞতা রয়েছে।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্নাতক সহকারী এবং প্রশিক্ষক থেকে শুরু করে (১৯৯৯ – ২০০৩), সেন্টার ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক্স (সিআরআইই), ইউনিভার্সিটি অফ উইসকনসিন-মিলওয়াকি, ইউএসএ-এর গবেষণা সহকারী, প্রভাষক, সহকারী অধ্যাপক, সহকারী প্রক্টর, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ-এর অর্থনীতি বিভাগের চেয়ারপারসন (১৯৯২ – ১৯৯৯), সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, তরুণ অর্থনীতিবিদ ফোরাম (ওয়াইইএফ) -এর ফ্যাকাল্টি উপদেষ্টা, প্রক্টর, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান, ছাত্র বিষয়ক পরিচালক, ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ, কোষাধ্যক্ষ, ভারপ্রাপ্ত প্রো-ভিসি, এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভারপ্রাপ্ত ভিসি (২০০৩-২০২৪) হিসেবে কর্মরত ছিলেন।

ড. গৌর গোবিন্দ অর্থনীতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গবেষণা পুরস্কারে দুবার (২০০৩ এবং ২০০৬) ভূষিত হন। জার্নাল অফ ইকোনমিক স্টাডিজ থেকে অসামান্য এবং শ্রেষ্ঠ রিভিউয়ার হিসেবে ২০২২ সালে এমেরাল্ড লিটারেটি পুরস্কার লাভ করেন।

তিনি নিয়মিতভাবে Q1 এবং A শীর্ষস্থানীয় স্কোপাস-ইন্ডেক্সড আন্তর্জাতিক জার্নালে প্রকাশনা করে থাকেন। তার প্রকাশনা তালিকায় ফলিত অর্থনীতি, ফলিত অর্থনীতির চিঠি, অস্ট্রেলিয়ান অর্থনৈতিক পেপারস, ফ্রন্টিয়ার্স ইন পাবলিক হেলথ, দ্য চাইনিজ ইকোনমি, ইন্টারন্যাশনাল জার্নালের মতো নামকরা জার্নাল রয়েছে।

উদীয়মান বাজার, রাজনৈতিক অর্থনীতির পর্যালোচনা, সামাজিক অর্থনীতির পর্যালোচনা, উদীয়মান বাজারের অর্থ ও বাণিজ্য, জাপান এবং বিশ্ব অর্থনীতি, জার্নাল অফ ইকোনমিক স্টাডিজ, অর্থনৈতিক মডেলিং, এবং দক্ষিণী অর্থনৈতিক জার্নাল এর মধ্যে অন্যতম। তিনি দ্য অ্যাসোসিয়েশন ফর ইকোনমিক অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ অন বাংলাদেশ (এইডিএসবি) ও বাংলাদেশ অর্থনৈতিক সমিতির আজীবন সদস্য এবং আমেরিকান অর্থনৈতিক সমিতি এবং কানাডিয়ান অর্থনীতি সমিতির সদস্য।

বাংলাদেশ সরকারের জন্য পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়নে বাংলাদেশের পরিকল্পনা কমিশনে ঋণ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ এবং পরিকল্পনা বিশেষজ্ঞ হিসেবে বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্পে জাতীয় পরামর্শক হিসেবে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে প্রফেসর গৌর গোবিন্দ গোস্বামীর। তিনি বাংলাদেশের বাণিজ্য প্রবাহের উপর পদ্মা সেতু স্থাপনের প্রভাব বিষয়ে একটি সমীক্ষা  সফলভাবে শেষ করেছেন এবং বর্তমানে বাংলাদেশে বাণিজ্য বৃদ্ধিতে বেল্ট রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর প্রভাব অধ্যয়নের জন্য আরেকটি প্রকল্পে কাজ করছেন।

ব্যক্তিজীবনে প্রফেসর গৌর একজন সঙ্গীতানুরাগী। তিনি অনিমা গোস্বামীর জীবনসঙ্গী ও দুই সন্তানের জনক। তিনি প্রয়াত গোপিকা রঞ্জন গোস্বামী এবং সাবিত্রী গোস্বামীর বড় ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) এবং প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর শেষ করার পরই সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯৯২ সালে অর্থনীতি বিভাগে পূর্ণকালীন প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। আন্তর্জাতিক বাণিজ্যে গ্র্যাভিটি মডেলিং, এক্সচেঞ্জ রেট মডেলিং, ব্ল্যাক মার্কেট এক্সচেঞ্জ রেট এবং ক্রিপ্টোকারেন্সিতে তার গবেষণা আগ্রহ রয়েছে।

পছন্দের আরো পোস্ট