ইউআইইউর নতুন উপাচার্য ড.মোঃ আবুল কাশেম মিয়া

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর নতুন উপাচার্য হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম মিয়া। আগামী চার বছরের জন্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়ের আচার্য ইউআইইউর উপাচার্য পদে অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম মিয়াকে নিয়োগ দেন। এই নিয়োগ ১৭ই অক্টোবর ২০২৩ (বুধবার) থেকে কার্যকর হয়।

সর্বশেষ অধ্যাপক কাশেম ইউআইইউ’র উপ-উপাচার্র্য পদে দায়িত্বরত ছিলেন। ইউআইইউ’তে যোগদানের পূর্বে তিনি দেশের অন্যতম বিদ্যাপিঠ বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন। তিনি উক্ত বিভাগের প্রধান ও বুয়েটের পরীক্ষা নিয়ন্ত্রক সহ বেশ কিছু প্রশাসনিক দায়িত্ব পালন করেন। তিনি ইউআইইউতে এক বছর স্কুল অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডিন হিসাবেও দায়িত্ব পালন করেন।

Post MIddle

২০০৬ সালে অধ্যাপক কাশেম বুয়েটের BUET Institutional Information System (BIIS) নামক একটি সফটওয়্যার তৈরিতে নেতৃত্ব দেন, এ ধরনের সফটওয়্যার হিসাবে যা বাংলাদেশে প্রথম। তিনি সরকারি ও বেসরকারি পর্যায়ে ICT সংশ্লিষ্ট অনেক প্রকল্পেও নেতৃত্ব দেন।

শিক্ষা জীবনে বুয়েট হতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি শেষ করেন। এরপর তিনি জাপানের টোহোকু ইউনিভার্সিটি হতে কম্পিউটার সায়েন্স-এ এম.এস ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি বহুমাত্রিক গবেষণায় নিজেকে জড়িয়ে রেখেছেন। অ্যালগরিদম, প্যারাল্যাল প্রোসেসিং, গ্রাফ থিওরি, গ্রাফ ভিজিওলাইজেশন এবং কম্পিউটেশোনাল কমপ্লেক্সিটি নিয়ে তিনি গবেষণা করছেন। তাঁর সর্বমোট ৫০ টির ও বেশি গবেষণা পত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

পছন্দের আরো পোস্ট