জাতীয় পরিবেশ উৎসবের আঞ্চলিক বাছাই পর্ব

চবি থেকে মোঃ ইব্রাহীম।

গতকাল (১২ই আগস্ট) শনিবার  চট্টগ্রামের ফতেহপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ৪ শতাধিক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয় জাতীয় পরিবেশ উৎসবের চট্টগ্রাম আঞ্চলিক বাচাই পর্ব।

পরিবেশ অলিম্পিয়াড, কুইজ, প্রজেক্ট প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ দিনব্যাপী নানা কার্যক্রমের মাধ্যমে তরুনরা তাদের পরিবেশ ভাবনা এবং বর্তমানের বৈশ্বিক জলবায়ু সম্পৃক্ত বিভিন্ন সমস্যা ও সমাধানের কথা তুলে ধরে।

উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক নাসিম ফারহানা শিরীন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফিশারিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ রাশেদ-উন-নবী, চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো: ফেরদৌস আনোয়ার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইন্সটিটিউট অব মেরিন সায়েন্সেস এর সহযোগী অধ্যাপক আয়েশা আক্তার।

Post MIddle

জাতীয় পরিবেশ উৎসবকার্ণিভালের বিচারক হিসাবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ওশানোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাইদুল ইসলাম সরকার, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারহানা রুমঝুম ভূইয়া, ফাইন আর্টসের ভিজিটিং ফ্যাকাল্টি অরূপ বড়ুয়া। অনুষ্ঠানে বক্তারা পরিবেশ রক্ষায় তরুণ শিক্ষার্থীদের ভূমিকার কথা তুলে ধরেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৯০ তরুণ শিক্ষার্থীকে জন কে পুরষ্কৃত করা হয়, সাথে সাথে পরিবেশ সংরক্ষণের বিষয়ে শিক্ষার্থীদের উদ্ভুদ্ধ করতে বিজয়ীদের জন্য পরিবেশ বন্ধু গাছ উপহার হিসাবে রাখা হয়।

উক্ত কার্ণিভালের সার্বিক সহযোগিতায় ছিল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম। কার্নিভালের আয়োজক সহযোগি ছিল ইবনে সিনা ট্রাস্ট, পার্কভিউ হাসপাতাল ও কমিনিটি ডেভলপমেন্ট সেন্টার (কোডেক)। ক্লাব পার্টনার হিসাবে ছিল গ্রীন ফর পিচ-চুয়েট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

জাতীয় পরিবেশ উৎসব

পছন্দের আরো পোস্ট