ইউআইইউতে ‘বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান গতকাল (১৮ মার্চ ২০২৩) শনিবার ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’র উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম এবং ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক’র উপাচার্য প্রফেসর ড. কামরুল আহসান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মিয়া। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউআইইউ স্কুল অব বিজনেজ অ্যান্ড ইকোনমিকস’র ডিন প্রফেসর ড. মোহাম্মদ মুসা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইটির প্রধান সম্পাদক এবং ইউআইইউ’র কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ.কে.এম. মুজাহিদুল ইসলাম।

Post MIddle

“বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ” বইয়ের কাজ শুরু হয়েছে ২০২১ সালের বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (আইসিবিবিডিবি) মাধ্যমে। সম্মেলনটি ৩০ ডিসেম্বর ২০২১ তারিখে ইউআইইউতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিলো।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের জন্য দোয়া করা হয়। “বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ” বইয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক চিন্তা ও চেতনার উপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নানাবিধ গবেষণাপত্র তুলে ধরা হয়েছে। বইটি আন্তর্জাতিক প্রকাশক স্প্রিংজার কর্তৃক প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নই একটি জাতির টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে। বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জন এবং ডিজিটাল বাংলাদেশকে উদ্ভাবনী বাংলাদেশে রূপান্তর করতে বাংলাদেশের মতো দেশ প্রযুক্তি উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া। ডিজিটাল বাংলাদেশের চারটি স্তম্ভ ও বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা অর্জনে গবেষণায় কাজ করা।

অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ, শিক্ষাবিদ, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, গবেষক এবং অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট