৭ম নারী গণিত অলিম্পিয়াডে বিজয়ী যারা

ঢাবি প্রতিনিধি।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত ৭ম নারী গণিত অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান গত ( ১১ মার্চ ২০২৩) শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় এ.এফ. মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে সনদ, ক্রেস্ট ও প্রাইজ মানি প্রদান করেন।

বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিকস্ অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, এ.এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি খুশি কবীর এবং উইমেন্স ম্যাথমেটিকস্ অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক ড. তানিয়া শরমিন খালেক বক্তব্য রাখেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূঁয়সী প্রশংসা করে বলেন, তাঁর সাহসী পদক্ষেপের কারণেই নারীদের শিক্ষা সহজলভ্য, উপবৃত্তি প্রদান, সুরক্ষা প্রদান, কর্মক্ষেত্রে সম্পৃক্ততা বৃদ্ধিসহ নানান যুগান্তকারী কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। নারীদের স্বাধীনতা, সমঅধিকার ও উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে যে অনুকুল পরিবেশ সৃষ্টি হয়েছে, তা বিশ্বের অনেক দেশের কাছেই অনুকরণীয় দৃষ্টান্ত।

Post MIddle

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে নারী নেতৃত্বের এক আদর্শ ও অনুকরণীয় উদাহরণ। তাঁর কারণেই রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, প্রশাসনিকসহ সকল ক্ষেত্রে নারীরা অসাধারণ সফলতা অর্জন করে চলেছে। তিনি বলেন, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের অংশগ্রহণ ও নারী ক্ষমতায়ন বৃদ্ধির ক্ষেত্রে সমন্বিতভাবে সকলকে কাজ করতে হবে।

অলিম্পিয়াডে বিজয়ীরা হলেন,

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মালিক সাবিহা তাসনিম, জয়ন্তী ঘোষ, তানহা রহমান, মোসাম্মাদ খাদিজা আক্তার আশা, নাবিলা আঞ্জুম, ফারাবি ইকবাল খান, মরিয়ম ইসলাম; বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শাবর্নি সিকদার রামা, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ছাত্রী মাইমুনা হোসাইন মৌমিতা এবং মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শারমিন সুলতানা।

পছন্দের আরো পোস্ট