জবি এবং বশেমুমেবির মাঝে এমওইউ সাক্ষরিত

রিসাত রহমান, জবি প্রতিনিধি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর মাঝে গবেষণা সহযোগিতার জন্য সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে গত বৃহস্পতিবার (৯ মার্চ-২০২৩) বিকাল ৪টায় অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর পক্ষে রেজিস্ট্রার ডাঃ স্বপন কুমার তপাদার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর পক্ষে প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ মনিরুজ্জামান খান ও প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দীন আহমেদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে ডেপুটি রেজিস্ট্রার (আইন) এডভোকেট রঞ্জন কুমার দাস ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা স্বাক্ষী হিসেবে চুক্তিতে স্বাক্ষর করেন।

Post MIddle

এই চুক্তির আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা-গবেষণা প্রকল্প বাস্তবায়নে ; প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদান; জার্নালের আদান প্রদান; যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন; উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের পোস্ট গ্র্যাজুয়েট, এম.ফিল ও পিএইচডি ডিগ্রির যৌথ তত্ত্বাবধান; উভয় প্রতিষ্ঠানের রিসোর্স পার্সন, গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহার; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাঝে নিয়মিত পরিদর্শন; যৌথ প্রকাশনা ও যৌথ প্রকল্পের মাধ্যমে অর্জিত ফলাফলের প্রক্রিয়াকরণ এবং যৌথ উদ্দেশ্য অর্জনে যে কোন সহযোগিতা লাভ করবেন।  এছাড়া মেডিকেলের যাবতীয় টেস্টে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৩০% ওয়েভার পাবে। প্রাথমিক পর্যায়ে এই চুক্তিটি পাঁচ বছরের জন্য বলবৎ থাকবে।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, ট্রেজারার অধ্যাপক ডাঃ মোহাম্মদ আতিকুর রহমান সহ বিভিন্ন অনুষদের ডিন ; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ সহ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, বিভিন্ন দপ্তরের পরিচালক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট