চবিতে আদিবাসী সংস্কৃতি ও ভাষা বৈচিত্র্য উৎসব

চবি প্রতিনিধি।

রঁদেভূ শিল্পীগোষ্ঠী, চবি এর উদ্যোগে আজ (৫ মার্চ ২০২৩) চবি উন্মুক্ত মঞ্চে আদিবাসী সংস্কৃতি ও ভাষা বৈচিত্র্য উৎসব ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

সংগঠনের সভাপতি বর্ষা চাকমার সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাঙ্গামাটী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা, চবি ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনন্দ বিকাশ চাকমা, চবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক জেসী ডেইজী মারাক ও চবি ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক উমেছেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সজীব তালুকদার ও ডচেং নূ চৌধুরী।

Post MIddle

উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে স্বাগত ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, রঁদেভূ চবির অন্যতম একটি সাংস্কৃতিক সংগঠন। এ সংগঠনের শিল্পীরা ক্যাম্পাসের বিভিন্ন অনুষ্ঠানে তাদের সাংস্কৃতিক নৈপূণ্য প্রদর্শনের মাধ্যমে ইতোমধ্যে সকলের মন জয় করতে সক্ষম হয়েছে।

উপাচার্য তাদের এ সাংস্কৃতিক চর্চা নিয়মিত অব্যাহত রাখার আহবান জানান। প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, বাংলাদেশে বিভিন্ন অঞ্চল ও এলাকায় বিভিন্ন ভাষার মানুষ অত্যন্ত সৌহার্দ্যপূর্ণভাবে বসবাস করে আসছে। এ সকল মানুষের রয়েছে নিজস্ব ভাষা, কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য। এ ধরণের  অনুষ্ঠানের মধ্যে দিয়ে চবিতে অধ্যয়নরত বিভিন্ন ভাষাভাষী শিক্ষার্থীরা একে অপরের সাথে ভাব বিনিময়ের মাধ্যমে পারস্পরিক ভাষা, কৃস্টি ও সংস্কৃতি সম্পর্কে অবহিত হতে পারবে এবং তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অধিকতর সুদৃঢ় হবে মর্মে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করেন।

পরে রঁদেভূ শিল্পীগোষ্ঠীর শিল্পীদের পরিবেশনার অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পছন্দের আরো পোস্ট