চবিতে গবেষণা,উদ্ভাবন ও প্রকাশনা মেলা

চবি প্রতিনিধি।

গবেষণা কার্যক্রমকে উৎসাহ প্রদান, চট্টগ্রাম বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণাকর্ম উপস্থাপনের লক্ষ্যে এবং ড. জামাল নজরুল ইসলামের ৮৪ তম জন্মদিন উপলক্ষে জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) এর যৌথ উদ্যোগে ‘গবেষণা ও উদ্ভাবনে আগামীর চট্টগ্রাম’ প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গত (২৭ ফেব্রুয়ারি ২০২৩) প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘চট্টগ্রাম রিসার্চ ফেস্টিভ্যাল’ শীর্ষক গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা মেলা।

এ উপলক্ষে সকাল ১০:০০ টায় চবি শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ফেস্টিভ্যাল উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান।

Post MIddle

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, গবেষক ও বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ। জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক ও গবেষণা মেলার সমন্বয়ক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরীর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক প্রফেসর ড. মোঃ আবুল মনসুর চৌধুরী ও গবেষণা মেলার সদস্য-সচিব চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রফেসর ড. অলক পাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিইউআরএইচএস এর মডারেটর গবেষণা মেলার পরিচালক প্রফেসর ড. আদনান মান্নান এবং ড. জামাল নজরুল ইসলামের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন তাঁর কন্যা  সাদাফ সিদ্দিকী। এছাড়াও গবেষণা মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের স্বনামধন্য গবেষকবৃন্দ বক্তব্য রাখেন।

আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিলভিয়া নাজনীন। গবেষণা মেলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৭টি অনুষদের ৫০টি বিভাগ, ৪০টি ল্যাব ও গবেষণা গ্রুপ এবং চট্টগ্রামের ২০টির অধিক বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলাতে সর্বমোট ১০৩টি স্টলে গবেষণাকর্ম উপস্থাপন করা হয়।

পছন্দের আরো পোস্ট