খুবিতে জাতীয় পরিসংখ্যান দিবসের শোভাযাত্রা

খুবি প্রতিনিধি।

‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষ্যে গত (২৭ ফেব্রুয়ারি) সোমবার খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ডিসিপ্লিনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে শুরু হয়ে শহিদ তাজউদ্দীন আহমদ ভবন ঘুরে অদম্য বাংলা প্রদক্ষিণ করে ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, পরিসংখ্যান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদারসহ ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

Post MIddle

এর আগে শোভাযাত্রা শুরুর প্রাক্কালে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনাকালে উপ-উপাচার্য বলেন, দেশের সার্বিক উন্নয়নে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। পরিসংখ্যানের মাধ্যমে অতীতের উপাত্ত অ্যানালাইসিস করে ভবিষ্যতের পরিকল্পনা গ্রহণ করা হয়। পরিসংখ্যান এমন একটি বিষয় যা মানবিক-বিজ্ঞান সবখানেই প্রয়োজন। দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও অগ্রগতির পরিমাপক হিসেবে পরিসংখ্যান যেভাবে ব্যবহৃত হয়, তেমনি গবেষণার বিভিন্ন ধরনের অ্যানালাইসিসের জন্য পরিসংখ্যানের কোনো বিকল্প নেই।

এছাড়া বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার এবং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার।

পছন্দের আরো পোস্ট