জাতীয় শিক্ষা-সেবা পরিষদের আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক।

দেশে মানবসম্পদ উন্নয়ন ও জাতীয় উৎকর্ষ সাধনের লক্ষ্যে একটি অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সামাজিক প্ল্যাটফরম হিসেবে গতকাল বাংলা একাডেমি মিলনায়তনে ‘জাতীয় শিক্ষা-সেবা পরিষদ (জাশিপ)’-এর আত্মপ্রকাশ ঘটে। প্রাতিষ্ঠানিক ও সামাজিক শিক্ষার মান উন্নয়ন এবং সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক ও শিক্ষার উন্নতির জন্য প্রয়োজনীয় সামাজিক প্রশিক্ষণ, সফ্টস্কিলস ট্রেইনিং, ক্যাপাসিটি বিল্ডিং ও আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ‘জাশিপ’ গঠিত হয়। জাশিপের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষ্যে ‘মানবসম্পদ উন্নয়ন ও জাতীয় উৎকর্ষের রূপরেখা’ শীর্ষক এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জাশিপ-এর প্রেসিডেন্ট ও ইউআইইউ-এর অধ্যাপক ড. হাসনান আহমেদ এবং সভাপতিত্ব করেন জাশিপ-এর সম্মানিত চেয়ারম্যান অধ্যাপক ড. আনিসুজ্জামান।

আলোচনাসভায় দেশবরেণ্য শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ সমাজের উচ্চশিক্ষিত ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আলোচকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন জনাব মো. নজরুল ইসলাম খান মহাসচিব, জাশিপ ও সাবেক শিক্ষাসচিব; জনাব ফরিদ আহম্মদ, সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়; অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড; অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া, উপাচার্য, ইউআইইউ, অধ্যাপক ড. মো. মুসা, এসওবিই, ইউআইইউ, অধ্যাপক ড. এম. সাদিকুল ইসলাম, ফাইনান্স বিভাগ, ঢাবি, জনাব আবদুর রহমান খান, প্রেসিডেন্ট, আইসিএমএবি; কবি মুহম্মদ নূরুল হুদা, মহাপরিচালক, বাংলা একাডেমি; জনাব শামীম জাহেদী, সহযোগী সম্পাদক, ইন্ডিপেনডেন্ট টোলভিশন সহ অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

Post MIddle

প্যানেল আলোচনায় সভাপতিত্ব করেন প্রবীণ অধ্যাপক ড. এম. শমশের আলী, প্রতিষ্ঠাতা উপাচার্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়; অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খান, উপাচার্য, বিইউবিটি; এবং জনাব মোশাররফ হোসেন, প্রেসিডেন্ট, এফবিএইচআরও। সভায় বক্তারা দেশের মানবসম্পদ উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা ও সামাজিক শিক্ষার মান উন্নয়ন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও জাতীয় শিক্ষা-সেবা পরিষদের কর্মকৌশলের উপর গুরুত্বারোপ করেন।

প্রবন্ধকার তাঁর আলোচনায় বলেন, জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করতে হলে জনগোষ্ঠীকে জনসম্পদে রূপান্তর করার কোনো বিকল্প নেই। এজন্য মানসম্মত জীবনমুখী শিক্ষা, কর্মমুখী শিক্ষা এবং মানবিক গুণাবলী ও দেশপ্রেম-সঞ্চারক শিক্ষার ব্যবস্থা করতে হবে। সামাজিক শিক্ষার ব্যবস্থা করতে হবে। প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নতির জন্য সামাজিক প্রশিক্ষণ, সফ্টস্কিলস ট্রেইনিং, ক্যাপাসিটি বিল্ডিং ও আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা করতে হবে। জাশিপ শিক্ষা ও সমাজ-উন্নয়নের শুধু দিক নির্দেশনাই দিচ্ছে না, মানবসম্পদ উন্নয়নের পথনির্দেশনাও দিচ্ছে। জাশিপ দেশে মানবসম্পদ উন্নয়নের একটা কর্মপদ্ধতি ও পথ। জাশিপ একটা সামাজিক আন্দোলন যা দেশের প্রতিটা এলাকায় সামাজিকভাবে ও কেন্দ্রীয়পর্যায়ে সরকারের পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাবে।

অনুষ্ঠানে মাননীয় শিক্ষামন্ত্রী ‘জাতীয় শিক্ষা-সেবা পরিষদ’ এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। তিনি তাঁর বক্তব্যে ‘জাতীয় শিক্ষা-সেবা পরিষদ’ গঠনের উদ্দেশ্য বাস্তবায়নে আশাবাদ ব্যক্ত করেন এবং শিক্ষার উন্ন্য়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিাকা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট