চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলে পাঠ্যপুস্তক উৎসব

চবি প্রতিনিধি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.শিরীণ আখতার বলেছেন, শিক্ষিত জাতি গঠনে জ্ঞানার্জনের কোন বিকল্প নেই। কোমলমতি শিশুদের লেখাপড়ার প্রতি আগ্রহ বাড়াতে এবং প্রতিটি শিশুকে স্কুলমুখী করতে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপ অত্যন্ত প্রশংসনীয়। বছরের প্রথমদিন ১ জানুয়ারি ২০২৩ ‘পাঠ্যপুস্তক উৎসব’ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রদত্ত বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক ও চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন ও চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য ডেপুটি রেজিস্ট্রার জনাব শওকত আরা পারভীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন স্কুলের সহকারী শিক্ষক জনাব মোঃ শফিউল আজম।

Post MIddle

উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, কোমলমতি শিশুরাই আমাদের আগামীদিনের কান্ডারী। শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ সাধনে শুরু থেকেই তাদের প্রতি যত্নবান হতে হবে। শিশুদের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হলে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও দায়িত্বশীল হতে হবে। মাননীয় উপাচার্য আরও বলেন, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ দরকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তরুণদেরই এগিয়ে আসতে হবে।

প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, বছরের প্রথমদিনে শিশুরা নতুন বই হাতে পেয়ে যে উৎসাহ-উদ্দীপনায় মেতে উঠবে, সে উৎসাহ যাতে তাদের মধ্যে সারাবছর বিরাজ করে সেজন্য সম্মানিত শিক্ষকদের পাঠদানে অধিকতর যতœবান হতে হবে; শিক্ষার্থীদের অধ্যয়নে উৎসাহিত করতে হবে। পরে উপাচার্য কোমলমতি শিশুদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন এবং স্কুলের কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাসিমা পারভীনের সভাপতিত্বে এবং মাধ্যমিক শাখার সহকারী শিক্ষক মোহাম্মদ আবু জাফর এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্কুলের সহকারী প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জনাব মোঃ গোলাম মোস্তফা সরকারসহ স্কুলের শিক্ষকবৃন্দ, অভিভাবকবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট