ত্রানের সাথে দিল স্যানিটারি প্যাড স্মাইল শাটেল ফাউন্ডেশন

রিসাত রহমান, জবি প্রতিনিধি।

সিলেট বিভাগের প্রত্যন্ত অঞ্চল সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ করেছেন স্মাইল শাটেল ফাউন্ডেশন। উপজেলার বাহিরকান্দা, মির্জাপুর, সরিশাষসহ বেশ কিছু গ্রামে ২৭ ও ২৮ জুন প্রায় ১৫০ টি পরিবারকে চিকিৎসা সামগ্রীসহ ত্রান দেয় সংগঠনটি। ঢাকা থেকে প্রায় ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে দূর্গম গ্রাম গুলোতে পৌঁছায় স্মাইল শাটেলের উদ্যমী স্বেচ্ছাসেবীরা।

দেশের বিভিন্ন সেলিব্রিটিরা যেখানে কেবল পরিচিত ও যোগাযোগে সহজ অঞ্চল গুলোতে ত্রান বিতরণ করেছে, সেখানে স্মাইল শাটেল নানা ধরনের ঝুঁকি নিয়ে, খারাপ আবহাওয়া উপেক্ষা করে ধর্মপাশা থেকে ট্রলার যোগে বন্যায় ডুবে যাওয়া গ্রাম গুলোতে তাদের কার্যক্রম পরিচালনা করেছেন। সংগঠনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করেছে তা হলো স্যানিটারি প্যাড বিতরণ। একই সাথে বিভিন্ন বয়সী নারী ও কিশোরীদের বুঝিয়েছে স্যানিটারি প্যাড ব্যবহারের গুরুত্ব। প্রায় ৫০ টি পরিবারকে দেওয়া হয়েছে স্যানিটারি প্যাড।

অন্যদিকে ত্রানের প্যাকেট গুলোতে ছিল চিড়া, গুড়, বিস্কুট, মোমবাতি ও গ্যাস লাইটার। সাথে ছিল খাওয়ার স্যালাইন, পানি বিশুদ্ধ  করন ট্যাবলেট ও প্রয়োজনীয় ওষুধ।

Post MIddle

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি, জবি শিক্ষার্থী মো মিনহাজুল ইসলাম বলেন, ”নানা প্রতিকূলতার মধ্যেও পুরো টিম যেভাবে কাজ করেছে তা সত্যিই প্রশংসনীয়। টিম ওয়ার্ক ছাড়া এমন কঠিন চ্যালেঞ্জে সফল হওয়া যেতো না। স্মাইল শাটেলের প্রতিটি সদস্য, স্বেচ্ছাসেবী ও সকল শুভানুধ্যায়ীদের কৃতজ্ঞতা জানাই। সবার সম্মিলিত প্রয়াসে স্মাইল শাটেল আরও অসংখ্য ভালো কাজ করবে বলে আমি মনে করি।”

সংগঠনটির জয়েন্ট কনভেনার  উম্মে রাহনুমা রাদিয়া জানান, “প্রথমে যখন প্রজেক্টের কাজ শুরু হয় আমি শুধু পানিবন্দী মেয়েদের কথাই ভাবছিলাম। তারপর টিমের সকলের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য সচেতনতায় মেয়েদের জন্য স্যানিটারি ন্যাপকিনের উপর অধিক জোর দেওয়া হয়। আমার প্রস্তাব গ্রহণ করার জন্য টিমের কাছে কৃতজ্ঞ ।

স্মাইল শাটেল ফাউন্ডেশন মূলত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি অলাভজনক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। জবি ছাড়াও, ঢাবি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ কলেজ, নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজ, নারায়ণগঞ্জ কমার্স কলেজ, সরকারি তোলারাম কলেজসহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যুক্ত আছেন এই স্মাইল শাটেলে।

স্মাইল শাটেল ফাউন্ডেশন

পছন্দের আরো পোস্ট