ডুয়েটে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন

ডুয়েট প্রতিনিধি।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) গাজীপুর এ আজ সোমবার (২৭ জুন) ‘মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড প্রোসেস ইঞ্জিনিয়ারিং (আইসিএমএমপিই-২০২২)’ শীর্ষক তিনদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ম্যানুফ্যাকচারিং, এনার্জি এবং প্রোসেস ইঞ্জিনিয়ারিং-এ অধিকতর গবেষণা ও উদ্ভাবনকে লক্ষ্য রেখে আজ বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে যন্ত্রকৌশল অনুষদের উদ্যোগে এ আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা শিক্ষা ও গবেষণার গুণগত মান উন্নয়নের মাধ্যমে একটি আধুনিক, সমৃদ্ধ ও কল্যাণকর রাষ্ট্র বিনির্মাণ করতে যাচ্ছেন। এক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেসব উন্নয়নমুখী কর্মকান্ড বাস্তবায়ন হচ্ছে, এর সঙ্গে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান।

তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিল্পবের প্রাক্কালে এই ধরনের আন্তর্জাতিক কনফারেন্স খুবই গুরুত্বপূর্ণ। যা চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে আরো দক্ষ হয়ে উঠতে সহায়তা করবে। তিনি শিক্ষার্থীদের তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক বিষয় তথা সফট স্কীল অর্জনের প্রতি জোর দেওয়ার আহবান জানান।

এক্ষেত্রে তিনি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ইন্ডাস্ট্রির কোলাবোরেশনের প্রতি গুরুত্বারোপ করেন। তিনি শিক্ষার্থীদের নৈতিক গুণ ও মানবিক দক্ষতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে ওঠার আহবান জানান।

অনুষ্ঠানে কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। তিনি বলেন, যে কোন জাতির কর্মশক্তির দক্ষতা, জ্ঞান, গবেষণা ও উদ্ভাবন হলো অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের মূল চালিকা শক্তি। চতুর্থ শিল্প বিপ্লবের আবির্ভাবের সঙ্গে সঙ্গে আগামী কয়েক বছর অর্থনীতি এবং শিল্পসহ সকলক্ষেত্রে এর প্রভাব পড়বে। এই চতুর্থ শিল্প বিপ্লবের উৎকর্ষতা সাধনে মেকাট্রনিক্স, ন্যানোটেকনোলজি, নতুন নতুন ম্যাটেরিয়াল উদ্ভাবন এবং কম্পিউটার এইডেড ডিজাইনসহ বিভিন্ন ধরনের উদ্ভাবনের সমন্বয় সাধনের মাধ্যমে সমস্যাগুলোকে সমাধান করে যন্ত্রকৌশল অনুষদের প্রকৌশলীদের দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা পদ্মা সেতু বাস্তবায়নের মাধ্যমে যে দৃষ্টান্ত সারা বিশ্বে স্থাপন করেছেন, তা জাতি হিসেবে আমাদের মর্যাদা বৃদ্ধি করেছে। নিজেদের শক্তিতে যে নিজেদের উন্নয়ন ঘটানো সম্ভব তা পদ্মাসেতুর সফল বাস্তবায়নের মাধ্যমে প্রমাণিত হয়েছে।

Post MIddle

এছাড়াও বর্তমান সরকার ফ্লাইওভার, মেট্রোরেল, সড়ক-মহাসড়ক নির্মাণ, গভীর সমুদ্র বন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্প, আইসিটি খাতের উন্নয়ন, তেল, গ্যাস, কয়লা, প্রাকৃতিক সম্পদ আহরণসহ আরো অনেক কাজ করে যাচ্ছে।

তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নতুন নতুন গবেষণা ও উদ্ভাবনের জন্য শিক্ষক, গবেষক, উদ্ভাবকসহ সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এছাড়া তিনি ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তাঁদের পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধাসহ জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধে সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

কনফারেন্সের পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ গবেষণা ও উদ্ভাবনে শিক্ষক-বিজ্ঞানীদের আরো উৎসাহী হওয়ার আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনফারেন্স চেয়ার ও যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. হিমাংশু ভৌমিক। তিনি তিনদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স আয়োজনের জন্য যন্ত্রকৌশল অনুষদসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। কনফারেন্স সম্পর্কিত সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ওয়াসিম দেওয়ান।

তিনদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে বিভিন্ন বিষয়ে মোট ৮০টির অধিক টেকনিক্যাল পেপার, কী নোট বক্তৃতা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিক কোলাবোরেশন ইত্যাদি উপস্থাপিত হয়েছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক এবং শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দসহ দেশ-বিদেশের শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকগণ অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট