শেকৃবি এবং জবির মাঝে গবেষণা চুক্তি স্বাক্ষরিত

রিসাত রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর মাঝে সোমবার (২৭ জুন) গবেষণা সহযোগিতার জন্য সমঝোতা স্মারক চুক্তি  স্বাক্ষর অনুষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভুঁইয়া এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়াও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর পক্ষে রেজিস্ট্রার শেখ রেজাউল করিম এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা স্বাক্ষী হিসেবে চুক্তিতে স্বাক্ষর করেন।

Post MIddle

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম, দুই প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর , জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জীবপ্রযুক্তি, জিন প্রকৌশল, কৃষি প্রযুক্তি এবং জিনোমিকের বিভিন্ন শাখা (উদ্ভিদ এবং পরিবেশ, প্ল্যান প্যাথলজি এবং মাইক্রোবায়াল, উদ্ভিদ প্রজনন, কৃষি জৈববিদ্যা, সেলুলার প্ল্যান্টস, ফিশারিজ, বন্যপ্রাণী ও বৈচিত্র্য সংরক্ষণ, এনটোমোলজি , উদ্ভিদ ও কৃষি, মৃত্তিকা, পানি এবং পরিবেশ বিশ্লেষণ,…) এর শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা গবেষণা প্রকল্প বাস্তবায়নে; প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদানে; জার্নালের আদান প্রদানে; যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন; উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের যৌথ কর্মসম্পাদন; উভয় প্রতিষ্ঠানের গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহার; শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাঝে নিয়মিত পরিদর্শন; যৌথ প্রকাশনা ও যৌথ প্রকল্পের মাধ্যমে অর্জিত ফলাফলের প্যাটেন্ট প্রক্রিয়াকরণ এবং এছাড়া যৌথ উদ্দেশ্য অর্জনে যে কোন সহযোগিতা লাভ করবেন।

পছন্দের আরো পোস্ট