রাবির সাথে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক

রাবি প্রতিনিধি।

উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ভারতের পশ্চিমবঙ্গের সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। আজ সোমবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনভবনের কনফারেন্স রুমে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

Post MIddle

রাবির পক্ষে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ও সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ঐ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ধ্রæবজ্যোতি চট্টোপাধ্যায় সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এরপর তাঁরা স্বাক্ষরিত সমঝোতা স্মারক বিনিময় করেন। এসময় রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালামসহ অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক ও বিভাগীয় সভাপতিগণ, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক ড. শাম্স মুহা. গালিব প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের এস এস দত্তগুপ্তা, ডিরেক্টর, টেকনো ইন্ডিয়া  গ্রæপ ও তপশ্রী গুপ্তা, ডেপুটি এডিটর, আজকাল পাবলিশার্স প্রাইভেট লিমিটেড।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পর উপাচার্য তাঁর মন্তব্যে বলেন, বাংলাদেশ ও ভারত এক অভিন্ন ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির গর্বিত উত্তরাধিকারী। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান চির অ¤øান হয়ে থাকবে। সে সময়ের ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদান উপাচার্য শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

উপাচার্য আরো বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে ভারতের অন্যতম একটি বিশ্ববিদ্যালয় সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় ছাড়াও যৌথ উদ্যোগে গবেষণা ও পাঠদানের যে সুযোগ সৃষ্টি হলো তা দীর্ঘমেয়াদে উভয় বিশ্ববিদ্যালয়ের গুণগত মান উন্নয়নে অবদান রাখবে।

পছন্দের আরো পোস্ট