ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ এশিয়ায় ১ম ইউআইইউ মার্স রোভার

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র “ইউআইইউ মার্স রোভার” দল মার্স সোসাইটি দ্বারা আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২২ প্রতিযোগিতায় এশিয়ায় প্রথম স্থান অর্জন করেছে। প্রতিযোগীতার ফাইলাল রাউন্ড ১-০৪ জুন ২০২২ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ উতাহ’তে বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হয়।

তিন দিনের চূড়ান্ত রাউন্ডে নিজেদের তৈরি রোভারের ক্ষমতা এবং অপারেশন দক্ষতা প্রদর্শন করে অংশগ্রহণকারী দলগুলো। এ জন্য রোভারগুলোকে অনুসন্ধান, স্বয়ংক্রিয় নেভিগেশন, চরম পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা এবং ইকুইপমেন্ট সার্ভিসিং এই চারটি মিশন সফলতার সঙ্গে অতিক্রম করতে হয়েছে।

Post MIddle

মিশন অতিক্রমের এই সফলতায় চূড়ান্ত পর্বে ৩৬টি দলের মধ্যে ১৩তম স্থান অর্জন করলেও এশিয়ান দলগুলোর মধ্যে ১ম স্থান অর্জন করেছে ইউআইইউ মার্স রোভার দল। এই পর্বে মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, কলম্বিয়া, মিশর, মেক্সিকো এবং তুরস্কসহ ১০টি দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে “ইউআইইউ মার্স রোভার” দল।

বিজয়ী ইউআইইউ দলটির তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যলয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক আকিব জামান। ইউআইইউ রোবোটিক্স ক্লাবের ৯ জনের টিম নিয়ে উক্ত প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে। এই প্রকল্পের টিম লিডার হলেন ইউআইউ’র সিএসই বিভাগের রকিব হাসান।

অন্যান্য ম্যানেজমেন্ট সাব টিমে দীপ চক্রবর্তী, মেকানিক্যাল সাব টিমে আবিদ হোসাইন, ইলেকট্রিক্যাল সাব টিমে আহম্মেদ জুনায়েদ তানিম, সফটওয়্যার সাব টিমে আব্দুল্লাহ আল-মাসুদ, কমিউনিকেশন সাব টিমে টিএম আল-আনাম এবং সায়েন্স সাব টিমে জিদান তালুকদার নেতৃত্ব দিয়েছে।

পছন্দের আরো পোস্ট