বিশ্ব সাইকেল দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি।

সুস্থ জীবন পরিচালনার জন্য জাতিসংঘ ২০১৮ সালের এপ্রিলে ৩ জুনকে বিশ্ব সাইকেল দিবস হিসেব প্রস্তাব করে । এরপর থেকেই প্রতি বছর দিবসটি বিশ্বজুড়ে পালন হয় । বাংলাদেশেও পালিত হচ্ছে।

এ উপলক্ষে বিভিন্ন সাইকেল রাইড সংগঠনগুলো নিয়েছে নানা কর্মসূচি। এর মধ্যে রয়েছে র‌্যালি, বিভিন্ন গন্তব্যে সাইকেল রাইড দেওয়া।

উইমেন সাইকেলিং ক্লাবের পক্ষ থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব সাইকেল দিবস-২০২২ উপলক্ষে সাইকেল র‌্যালি আয়োজন হয়েছে । দিবসটি উপলক্ষে সকাল থেকে নারী শিক্ষার্থীরা সাইকেল নিয়ে হ্যালিপ্যাডে আসতে শুরু করে। এ সময় অংশগ্রহণকারীদের মাঝে টি-শার্ট ও টুপি বিতরণ করা হয়।

Post MIddle

শুক্রবার (৩ জুন) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাডে কেক কেটে সাইকেল র‌্যালিটির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাকৃবি উইমেন সাইক্লিং ক্লাবের সভাপতি ও ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. শারমিন আক্তার। এসময় আরও উপস্থিত ছিলেন সাইকেলিং ক্লাবের উপদেষ্টা মন্ডলীর সদস্য অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, অধ্যাপক ড.মুহাম্মদ মাহফুজুল হক, উইমেন সাইক্লিং ক্লাবের সাবেক সভাপতি অধ্যাপক ড. রাখী চক্রবর্ত্তী, অধ্যাপক ড. ফৌজিয়া সুলতানা ও উইমেন সাইক্লিং ক্লাবের সহ-সভাপতি ইসরাত জাহান টুম্পা।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড থেকে শুরু হয়ে জব্বারের মোড় প্রদক্ষিণ করে বোটানিক্যাল গার্ডেনের সামনে দিয়ে গিয়ে বিশ্ববিদ্যালয়ের কে. আর. মার্কেটে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শিক্ষাবর্ষের মোট ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। র‌্যালিটি উদ্বোধনকালে বক্তারা শিক্ষার্থীদের সুস্বাস্থ্য নিশ্চিতের লক্ষ্যে সাইকেল চালানোর প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

উল্লেখ্য যে, মানবতাকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যকে সফল করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রর অধ্যাপক লেসজেক সিবিলস্কি বিশ্ব সাইকেল দিবসের স্বীকৃতির জন্য কাজ শুরু করেন। এর ধারাবাহিকতায় দিবসটি তুর্কমেনিস্তানকে নিয়ে ৫৬টি দেশের সমর্থন লাভ করে।

পছন্দের আরো পোস্ট