ইবিতে যৌন নিপীড়ন প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা সভা

ইবি প্রতিনিধি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যৌন নিপীড়ন প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ মে) সন্ধ্যা সাড়ে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলে এর আয়োজন করে বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন প্রতিরোধে গঠিত “অভিযোগ কমিটি”।

সভায় যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির আহবায়ক অধ্যাপক ড. রেবা মন্ডলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য  অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কমিটির সদস্য ও  মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মুক্তিযোদ্ধা মমতাজ আরা বেগম, কমিটির সদস্য ও প্রভাতী পল্লী উন্নয়ন সংস্থার পরিচালক মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম, সহকারী প্রক্টর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক জয়শ্রী সেন, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুর্শিদ আলম এবং বিশ্ববিদ্যালয়ের ফোকাল পয়েন্ট উপ রেজিস্ট্রার নওয়াব আলী খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের উপ রেজিস্ট্রার আলমগীর হোসেন ভুঁইয়া।

Post MIddle

সভায় যৌন নিপীড়নমুক্ত শিক্ষাক্ষেত্র ও কর্মপরিবেশ তৈরীর জন্য শিক্ষার্থীদের সচেতন করা হয়। একইসাথে যৌন নীপিড়নের প্রতিরোধমূলক ব্যবস্থা ও অভিযোগের পদ্ধতি সম্পর্কে শিক্ষার্থীদের ওয়াকিফহাল করেন বক্তারা। এছাড়া যৌন নিপীড়নের অভিযোগ করার জন্য মেয়েদের আবাসিক হল ও একাডেমিক ভবনে স্থাপিত অভিযোগ বক্সে অভিযোগ করার আহবান জানানো হয়।

অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, বর্তমান সমাজের সবচেয়ে বড় সমস্যা নৈতিক অবক্ষয়। আর এ কারণে সমাজে মাদক ও যৌন নিপীড়নসহ নানা অসামাজিক কার্যকলাপ বেড়ে চলেছে। সমাজ থেকে এসব ব্যাধি নির্মূলের জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে এবং নিজেদের মানসিকতা পরিবর্তন করতে হবে।

উল্লেখ্য, ৩০ মে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে এবং ৩১ মে দেশরত্ন শেখ হাসিনা হলে প্রতিদিন একই বিষয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

পছন্দের আরো পোস্ট