জাবিতে বৈজ্ঞানিক গবেষণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি।

শিক্ষার্থীদের গবেষণার প্রতি আগ্রহী করে তুলতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের(জেইউএসসি) পক্ষ থেকে “The Fundamentals of Scientific Research 1.0” শিরোনামে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার(২৭ মে) বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে দিনব্যাপী এ কর্মশালা আয়োজিত হয়। জাবি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আরিফুল ইসলামের সঞ্চালনায় এ কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মোট ৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন সেন্টার ফর কোয়ালিটেটিভ রিসার্চ এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ মাহবুবুল ইসলাম ভূঁইয়া। তিনি গবেষণা কার্যক্রম শুরু করা, বিভিন্ন ধরনের গবেষণা পদ্ধতি, জার্নাল সিলেকশনসহ গবেষণা সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করেন। কর্মশালাটিতে উপস্থিত ছিলেন জাবি সায়েন্স ক্লাবের উপদেষ্টা, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উপ-পরিচালক ড. মোহাম্মদ শাহেদুর রহমান, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক, মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক তাসলিন জাহান মৌ প্রমুখ।

Post MIddle

কর্মশালাটির আহবায়ক তারেক মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয় মূলত নতুন জ্ঞান তৈরি করার জায়গা। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেকেই গবেষণা কার্যক্রমে সক্রিয়ভাবে অংশ নিতে পারেন না শুধুমাত্র পর্যাপ্ত ধারণা না থাকার কারণে। এই জায়গাটিকে লক্ষ্যবিন্দুতে রেখে আমরা কাজ করছি, এবং ভবিষ্যতে গবেষণা কার্যক্রমের প্রসারে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখব।

কর্মশালা সম্পর্কে ক্লাবের সভাপতি জাকিরুল ইসলাম বলেন, জাবি সায়েন্স ক্লাবের নিয়মিত কার্যক্রমগুলোর মধ্যে গবেষণা একটি, আমরা চাই গবেষণা কার্যক্রমের প্রসারণ, যাতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্বদরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে পারে এবং মানবজাতির কল্যাণে কাজ করতে পারে।

উল্লেখ্য যে, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে গণিতভীতি দূর করা এবং গণিতে আগ্রহী করে তোলার জন্য জাতীয় গণিত অলিম্পিয়াড, ক্ষুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করার জন্য জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে।

বৈজ্ঞানিক গবেষণা কর্মকান্ড পরিচালনা করার জন্য ক্লাবের রয়েছে নিজস্ব টিম। তাছাড়া জাবি সায়েন্স ক্লাব এর নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’ এর মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে।

পছন্দের আরো পোস্ট