অধ্যাপক ড. জহিরুল হক কানাডিয়ান ইউনিভার্সিটির নয়া ভিসি

নিজস্ব প্রতিবেদক।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর চ্যান্সেলর মো. আবদুল হামিদ ফুলব্রাইট স্কলার প্রফেসর ড. এইচএম জহিরুল হককে ২১ এপ্রিল ২০২২ তারিখে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ দিয়েছেন।নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের পূর্বে ২০২১ সালের জুন থেকে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ট্রাস্টি বোর্ডের সিনিয়র উপদেষ্টা হিসেবে কর্মরত ছিলেন।

উল্লেখ্য যে, প্রফেসর জহির ইতিপূর্বে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ভাইস চ্যান্সেলর এবং ২০১২-২০১৭ পর্যন্ত প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন।

Post MIddle

প্রফেসর জহির ২০১৯ সালে বিজনেস অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্স একাডেমি অব নর্থ আমেরিকা (বাসানা) থেকে ‘এওয়ার্ড অব লিডারশীপ এক্সিলেন্স’ গ্রহণ করেন।

প্রফেসর জহির ইউক্রেনের খারকিভ স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ রেডিও ইলেকট্রনিক্স থেকে ২০০১ সালে ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি ডিগ্রী অর্জন করেন এবং ১৯৯৫ সালে ইউক্রেনের চেরকাসি স্টেট টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি থেকে সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং সেখানে তিনি শিক্ষকতা পেশাও শুরু করেছিলেন।

ড. জহির বাংলাদেশের একজন দক্ষ, দূরদৃষ্টিসম্পন্ন ও অত্যন্ত অভিজ্ঞ শিক্ষাবিদ। যিনি তাঁর প্রজ্ঞা, উদ্ভাবনী ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশের উচ্চশিক্ষার প্রচার, প্রসার ও মান উন্নয়নের জন্য নিরলসভাবে অবদান রেখে যাচ্ছেন। জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত জার্নালে প্রকাশিত বিবিধ বিষয়ের উপর তাঁর অনেক প্রকাশনা রয়েছে। পাঠ্যক্রম প্রণয়ন, শিক্ষক প্রশিক্ষণ, উচ্চশিক্ষা সম্পর্কিত নীতিমালা প্রণয়ন ইত্যাদি বিষয়ে তাঁর অবদান দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিকভাবেও স্বীকৃত।

পছন্দের আরো পোস্ট