রাবি গ্রন্থাগারে অনলাইন ডিজিটাল রিপোজিটরি ওয়েবে থিসিস

রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) গ্রন্থাগারে সংগৃহীত ও সংরক্ষিত এই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিপ্রাপ্ত থিসিসসমূহের অনলাইন ডিজিটাল রিপোজিটরি ওয়েবে উন্মুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার গ্রন্থাগারে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। এই রিপোজিটরিতে পিএইচডি, এমফিল ও মাস্টার্স থিসিস সংরক্ষণ করা হচ্ছে।

কার্যক্রম উদ্বোধনকালে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর মো. অবায়দুর রহমান প্রামানিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে,  গ্রন্থাগারের প্রশাসক প্রফেসর মো. হাবিবুর রহমানসহ সংশ্লিষ্ট অন্য শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Post MIddle

২০১৪ সালে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারকে ডিজিটাইজড করার পরিকল্পনা সিন্ডিকেটে অনুমোদিত হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েসাইটে প্রবেশ করে RUCL Institutional Repository এই লিংকে ক্লিক করে থিসিসগুলো দেখা যাবে। বর্তমানে এখানে এক হাজার ৭৫৭টি থিসিস সংরক্ষিত আছে। আগামীতে উল্লেখযোগ্য সংখ্যক থিসিস এই ওয়েবসাইটে যোগ হবে বলে গ্রন্থাগার প্রশাসক জানান।

রিপোজিটরি উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনেক গবেষণা হয়। এসব গবেষণাকে জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে ছড়িয়ে দেবার লক্ষে এই উদ্যোগ কার্যকরি ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য তাঁর বক্তব্যে আরো বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই রিপোজিটরি ওয়েবে উন্মুক্তকরণের মাধ্যমে রাবি গ্রন্থাগারকে বিশ্বমানের গ্রন্থাগার হিসেবে তুলে ধরতে ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

পরে উপাচার্যের নেতৃত্বে সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ গ্রন্থাগার সংস্কার ও আধুনিকায়ন পরিকল্পনা নিয়ে গ্রন্থাগারের বিভিন্ন অংশ সরেজমিন পরিদর্শন করেন। এসময় পরামর্শক প্রতিষ্ঠান এক্যুমেন আর্কিটেক্ট এন্ড প্ল্যানার লি. ও নৈঋত আর্কিটেক্ট গ্রন্থাগার সংস্কার ও আধুনিকায়ন পরিকল্পনা উপস্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতবিনিময় করা হয়।

পছন্দের আরো পোস্ট