খুবিতে আইসিটি ল্যাবের উদ্বোধন

খুবি প্রতিনিধি।

খুলনা বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম ভবনে অবস্থিত শিক্ষা স্কুলের অধীন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের আইসিটি ল্যাবের উদ্বোধন করা হয়েছে। গতকাল (১৯ এপ্রিল) মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন নাম ফলক উন্মোচন ও ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন। পরে তিনি ল্যাবের সুযোগ-সুবিধা ঘুরে দেখেন। এসময় এ ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিকট থেকে তিনি তাদের সুবিধা-অসুবিধার কথা শোনেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে ক্লাসরুমের সংকট রয়েছে। আইইআর ভবন, চতুর্থ একাডেমিক ভবনের নির্মাণকাজ শেষ হলে এই সংকট বহুলাংশে নিরসন হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে নানামুখী সুযোগ সৃষ্টির পদক্ষেপ নেওয়া হচ্ছে। এক্ষেত্রে প্রযুক্তিগত সুবিধা বৃদ্ধিতে ৩৪ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ‘খুলনা বিশ্ববিদ্যালয় সফট্ অবকাঠামো’ শীর্ষক প্রকল্প ইউজিসিতে পেশ করা হয়েছে। এই প্রকল্প অনুমোদন পাওয়া গেলে দ্রুত গতির ইন্টারনেট ব্যাকবোন স্থাপন, স্মার্ট ক্লাসরুম, সিকিউরিটি সার্ভিলেন্স সুবিধা আধুনিক মানে উন্নীত হবে।

Post MIddle

এছাড়াও লাইব্রেরি অটোমেশনের কাজ চলছে। একই ভবনে ইনোভেশন হাব তৈরি করা হচ্ছে। তিনি আরও বলেন, লাইব্রেরি হচ্ছে শিক্ষার্থীদের ইন্টারেকশনের জায়গা। এখানে পাঠের পরিবেশ আরও উন্নত করা হচ্ছে। শিক্ষার্থীরা যাতে এখানে কম্পিউটারের সুবিধা পায় সে বিষয়টি নিয়েও চিন্তা-ভাবনা চলছে।

তিনি আশা করেন আগামী দুই-তিন বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সুবিধা প্রত্যাশার পর্যায়ে পৌঁছাবে। তিনি শিক্ষার্থীদেরকে যথাযথভাবে লেখাপড়ায় মনোযোগের পরামর্শ দেন।

এসময় শিক্ষা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) ও আইইআর এর পরিচালক প্রফেসর ড. এ কে ফজলুল হকসহ সংশ্লিষ্ট ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান ও উপাচার্যের সচিব সঞ্জয় সাহা উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট