ডুয়েটে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ডুয়েট প্রতিনিধি।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ ‘রাইট টু ইনফরমেশন (আরটিআই) অ্যাক্ট ২০০৯: রুলস, রেগুলেশনস্ অ্যান্ড ক্লাসিফিকেশন অব ইনফরমেশন অ্যান্ড প্রিজারভেশন’ বিষয়ক কর্মশালা আজ মঙ্গলবার (১২ এপ্রিল) ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে।

ডুয়েটের অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ) টিম ও তথ্য অধিকার বাস্তবায়নের জন্য গঠিত তথ্য প্রদান ইউনিটের উদ্যোগে আয়োজিত এ কর্মশালাটি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। এ সময় তিনি তথ্যের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, জনগণ রাষ্ট্রের মালিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব ধরনের সরকারি কর্মকা-ের জবাবদিহিতা জনগণের কাছে নিশ্চিত করতে বলেছেন। তাই যথাযথভাবে তথ্য সংরক্ষণ ও তথ্য সেবা প্রদান অত্যন্ত জরুরি।

Post MIddle

তিনি বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে তথ্য অধিকার আইন অনুযায়ী সকল নাগরিকের তথ্য পাওয়ার অধিকার রয়েছে। তিনি আরো বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা, দূর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রত্যেক প্রতিষ্ঠানকে তথ্য অধিকার বাস্তবায়নের জন্য যথাযথভাবে কাজ করতে হবে। এছাড়া তিনি সকলকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশ প্রেমের মন্ত্রে উজ্জ্বীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে উন্নত রাষ্ট্র গড়ার আহ্বান জানান।

কর্মশালায় সভাপতিত্ব করেন ডুয়েটের এপিএ টিমের টিম লিডার ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ। শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার বাস্তবায়নের জন্য গঠিত তথ্য প্রদান ইউনিটের আহবায়ক ও পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী।

কর্মশালায় টেকনিক্যাল সেশনগুলোতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তথ্য কমিশনের পরিচালক (গবেষণা, প্রকাশনা ও প্রশিক্ষণ) ড. মো. আ. হাকিম এবং সহকারী পরিচালক (প্রশিক্ষণ) মো. সালাহ্ উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ)-এর দপ্তরের পাবলিকেশন কাম ইনফরমেশন অফিসার ও এপিএ ফোকল পয়েন্ট মো. জিয়াউল হক। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের এপিএ সংক্রান্ত বিভিন্ন কমিটির সদস্যবৃন্দ এবং বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও অফিসের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট