আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০২২ পেলেন কবি রাজু আলীম

নিজস্ব প্রতিবেদক।

রাজু আলীম জন্ম ৫ই মার্চ ১৯৬৮ , জন্মেছেন বাংলাদেশের শরীয়তপুর জেলাতে। পেশায় তিনি সাংবাদিক এবং টিভি অনুষ্ঠান নির্মাতা হলেও মনে এবং প্রানে তিনি একজন কবি।

বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়ালেখা শেষ করে দৈনিক ইত্তেফাকে সম্পাদকীয় সহকারী হিসেবে তিনি তাঁর কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি চ্যানেল আই এর ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন ।

তাঁর লিখিত প্রকাশিত গ্রন্থ’ সবার উপরে শরীর সত্য ‘’ দুরন্ত পাখির ঘ্রান, ‘ ‘অফিস স্পাউস’ ‘সুন্দরি’ আহ ! প্রজাপতি , ‘ভালবাসার নীলময়ূরী , মুক্তিযুদ্ধ ও ভালোবাসার চিত্রনাট্য , নির্বাচিত দুঃখ কষ্ট ,  ময়ূরীমুখ , ডেসট্রোকারডিয়া ,১০টি প্রেমের নাটক, আকাশজলের প্রেমিক, নির্বাচিত প্রেম, জিরো ফিগার,হৃদয়ে বঙ্গবন্ধু’, উন্নয়নের মহাসড়কে  বাংলাদেশ’, ভালোবাসার ঘ্রাণ, সুন্দরীতমা,  একশ প্রেম,  নতুন প্রজন্মের জয়্, শেখ হাসিনা সরকার উল্লেখযোগ্য।

রাজু আলীমের পরিচালনায় ইমপ্রেস টেলিফিল্মের ছবি ভালোবাসার রাজকন্যা দর্শকনন্দিত হয়েছে। অতি শীঘ্রই মুক্তি পেতে চলছে ভালবাসার প্রজাপতি নামক চলচ্চিত্র যার প্রযোজনা ,পরিচালনায় , ও চিত্র নায়ক রাজু আলীম। এই ছবিতে চিত্রনায়িকা পপি সহ অনেক সনামধন্য অভিনেতা অভিনেত্রীরাও  অভিনয় করেছেন ।

Post MIddle

টিভি নাটক রচনা , নাট্যরুপ ও টেলিফিল্ম নির্দেশনা ‘সুন্দরিতমা , সে এক রহস্যময়ী , কদমফুলমেয়ে , মন তাঁর শঙ্খিনী , বৃষ্টিরফুল, কীর্তিনাশা পরী, বিশেষ মানুষ , প্রজাপতির দুঃখ সুখ , রুপার জন্য ভালোবাসা, একজন দুর্বল মানুষ , রোদ বৃষ্টির কবিতা, নিষিদ্ধ লোবান, এক চিমটি ভালোবাসা  নির্বাসিতা , ভালোবাসার ঘ্রান,  সেলিব্ব্রেটি ৭১, নিউসম্যান, ও মাছরাঙ্গা মেয়ে উল্লেখযোগ্য।

 টিভি অনুষ্ঠান প্রযোজনা ও উপস্থাপনায়  তাঁর উল্লেখযোগ্য টিভি অনুষ্ঠান প্রযোজনার মধ্যে চ্যানেল আইতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে একত্রিশ পর্বে নির্মিত বঙ্গবন্ধুর আত্মকথন অন্যতম । এটি চ্যানেল আই ছাড়াও বিটিভিতে প্রচারিত হয়েছে ।

কবি রাজু আলীম  সুনীল সাহিত্য পুরস্কার , বাংলাদেশ – ভারত মৈত্রী সম্মাননা পুরস্কার , কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার , বাচসাস প্রডিউসার অব দ্য ইয়ার পুরস্কার , গাংচিল সাহিত্য পুরস্কার , সিজেএফবি ক্রিটিক অ্যাওয়ার্ডসহ উল্লেখযোগ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন ।

এবার আনন্দ আলো পুরস্কারে আরো ভূষিত হয়েছেন কথাসাহিত্যে আনিসুল হক এবং শিশুসাহিত্যে ফারুক হোসেন।

পছন্দের আরো পোস্ট