ড্যাফোডিলের চিত্রপ্রদর্শনীতে অংশ নিলেন যে ২৬ মুক্তিযোদ্ধা

নিজস্ব প্রতিবেদক।

স্বাধীনতা দিবস ২০২২ উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে “স্বাধীনতা তুমি ২০২২” শিরোনামে ২৫-২৬ মার্চ দুই দিনব্যাপী বর্নাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানমালার মধ্যে ছিল স্বাধীনতা র‌্যালী, মানব স্মৃতি সৌধ তৈরী, আমাদের কবিতায় স্বাধীনতা, স্বাধীনতার ফটোগ্রাফী, কুইজ প্রতিযোগিতা, স্বাধীনতি দিবস মিনি ম্যারাথন, পথ নাট্য, ঘুড়ি উৎসব, স্মৃতি সৌধে পুস্প স্তবক অর্পন, বিশেষ নাটক ‘ট্র্যাজেডি মার্চ ৭১’ সাংস্কৃতিক উৎসব ও স্বাধীনতা কনসার্ট।

আজ শনিবার (২৬ মার্চ) সকাল ৯ টায় ১৮০ জন প্রতিযোগীর অংশগ্রহণে বিশ্ববিদ্যালয় মাঠ থেকে ‘ডি আই ইউ মিনি ম্যারাথন শূরু হয়। বেলা ১১ টায় স্বাধীনতার ৫১ তম বছরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের উদ্যোগে আয়োজিত হয় Passing the Torch: Message from the Freedom Fighters এই আয়োজনে ২৬ শে মার্চকে কেন্দ্র করে ২৬ জন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার এবং ছবি সংগ্রহ করা হয়। আয়োজনের প্রধান আকর্ষণ হিসেবে ২৬ টি ছবিতে প্রত্যেক মুক্তিযোদ্ধা তরুণ প্রজন্মের জন্য একটি করে বিশেষ বার্তা প্রদান করেছেন।

আজ ২৬ শে মার্চ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃক আয়োজিত অনুষ্ঠান “স্বাধীনতা তুমি” তে ২৬ টি বার্তাসহ বীর মুক্তিযোদ্ধাদের ছবি দিয়ে আয়োজন করা হয়েছে একটি চিত্রপ্রদর্শনীর। এই আয়োজনে বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত থেকে চিত্রপ্রদর্শনী উম্মুক্তকরণের মধ্য দিয়ে “স্বাধীনতা তুমি” অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

Post MIddle

অনুষ্ঠান উদ্বোধনের পরে মুক্তিযোদ্ধাদের নিয়ে আয়োজন করা হয়েছে বিশেষ আলোচনা ও স্মৃতিচারণ সভার।

চিত্রপ্রদর্শনীতে যে ২৬ জন বীর মুক্তিযোদ্ধার ছবি প্রদর্শিত হয় তারা হলেন:
বীর মুক্তিযোদ্ধা শামসুল হক, বীর মুক্তিযোদ্ধা আহমাদ ইসমাঈল মোস্তফা, বীর মুক্তিযোদ্ধা ড. সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ড. গোলাম রহমান,বীর মুক্তিযোদ্ধা কাজী রোকেয়া সুলতানা রাকা, বীর মুক্তিযোদ্ধা আহসানুল হক মিনু, বীর মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল, বীর মুক্তিযোদ্ধা কে. এম. এইচ নজরুল, বীর মুক্তিযোদ্ধা ড. জাফর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা বেলাল হোসাইন, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আবদুল আজিজ, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম শিকদার, বীর মুক্তিযোদ্ধা হেলাল তারলিম, বীর মুক্তিযোদ্ধা লুতফুর রহমান খান, বীর মুক্তিযোদ্ধা খন্দকার ফয়জুল আমীন নান্টু, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ এনায়েতুল করিম খান, বীর মুক্তিযোদ্ধা এমদাদুল হক, বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ মিয়া, বীর মুক্তিযোদ্ধা এ.বি.এম গোলাম কাদিও, বীর মুক্তিযোদ্ধা বি.এম. আমীর আলী, বীর মুক্তিযোদ্ধা কাজী আবদুল মকিম সন্টু, বীর মুক্তিযোদ্ধা মোঃ আমিনুর রহমান, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমীন মজুমদার, বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান রতন।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের এই আয়োজন সম্পর্কে তাঁদের অনুভূতি ব্যক্তকরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

পছন্দের আরো পোস্ট