আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশের চেতনায় নির্মিত অমর একুশে হলের বিতার্কিকদের সংগঠন একুশে ডিবেটিং ক্লাবের উদ্যোগে ১০ম ভাষা দিবস আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হয়। এতে চ্যাম্পিয়ন হয়েছে সুফিয়া কামাল ডিবেটিং ক্লাব ও  রানার্সআপ হয়েছে এফ রহমান ডিবেটিং ক্লাব। সারাদেশ থেকে ৩২টি দল এতে অংশ নেয়।

গতকাল ১৯ মার্চ শনিবার সন্ধ্যায় হল মিলনায়তনে  এ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। সংসদীয় পদ্ধতির বিতর্কে চূড়ান্ত প্রতিযোগিতার বিষয় ছিল Òএই সংসদ উচ্চ শিক্ষায় বাংলা ভাষার প্রচলনের ধারনাকে সমর্থন করে না| বিতর্কে সরকারি দল সুফিয়া কামাল ডিবেটিং ক্লাব বিরোধী দল এফ রহমান ডিবেটিং ক্লাবকে পরাজিত করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর  অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি ছিলেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন অমর একুশে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড.মুহাম্মদ সামাদ বিতর্ক চর্চার ওপর গুরুত্বারোপ করে তরুন প্রজন্মকে বেশি বেশি বই পড়ার প্রতি আহবান জানান।

Post MIddle

মাতৃভাষা আন্দোলনের তাৎপর্য তুলে ধরে বাংলা একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন বলেন, আদিবাসী ৪৫টি জনগোষ্ঠী আছে, তাদের প্রত্যেকের ভাষাকে মর্যাদার আসনে তুলতে হবে এবং এই ভাষাগুলোকে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।

অধ্যাপক  ড.ইসতিয়াক এম সৈয়দ তার বক্তব্যে বলেন, আগামীতে ভাষা দিবস বিতর্ক আরও বড় পরিসরে আয়োজন করা হবে যেখানে স্কুল এবং কলেজের বিতর্ক সংগঠনগুলো অংশগ্রহণ করতে পারবে।

গত ১৮ মার্চ শুরু হওয়া এ প্রতিযোগিতায় ঢাবির ১৭টি হল ক্লাব ছাড়াও অংশ নেয় জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, স্টামফোর্ড ডিবেট ফোরাম, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব, আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি ডিবেটিং ক্লাব, বাংলা কলেজ ডিবেটিং সোসাইটি সহ সর্বমোট ৩২টি দল।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অমর একুশে হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান, একুশে ডিবেটিং ক্লাবের মডারেটর মো. শরীফুল ইসলাম, হল ছাত্রলীগের সভাপতি এনায়েত এইচ মনন, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মোহাম্মদ আরমান ও সাধারণ সম্পাদক মাকসুদা আক্তার তমা । সভাপতিত্ব করেন অমর একুশে ডিবেটিং ক্লাবের সভাপতি কফিল ইবনে কামাল এবং সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সারজিস আলম। শুভেচ্ছা বক্তব্য দেন একুশে ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ রবিন খান।

পছন্দের আরো পোস্ট