ঢাবিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ শীর্ষক ভাস্কর্য প্রদর্শনী

ঢাবি প্রতিনিধি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের অংশ হিসেবে গত(১৮ মার্চ ২০২২) শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক বিশেষ ভাস্কর্য প্রদর্শনী শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষদের ওসমান জামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সপ্তাহব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) রঞ্জিত কুমার দাস বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভাস্কর্য বিভাগের চেয়ারপার্সন নাসিমা হক মিতু অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যবৃন্দসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহাদাৎবরণকারী সকলের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। মহান স্বাধীনতার মাসে এই প্রদর্শনী আয়োজন করায় তিনি আয়োজকসহ সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান।

Post MIddle

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে যতগুলো শিল্পকর্ম সৃষ্টি করা হয়েছে তার মধ্যে সবচেয়ে শক্তিশালী, দৃশ্যমান ও সৃজনশীলতার বহিঃপ্রকাশ হলো ভাস্কর্য। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে স্থাপিত ভাস্কর্যগুলোর ইতিহাস এবং সেগুলো যে বার্তা বহন করে তা সকলের কাছে পৌঁছে দিতে এই প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, এই প্রদর্শনীতে ৩৬টি ভাস্কর্য এবং ৬০টি ভাস্কর্যের আলোকচিত্র স্থান পেয়েছে। প্রদর্শনী চারুকলা অনুষদের জয়নুল গ্যালারি ও উন্মুক্ত প্রাঙ্গণে আগামী ২৪মার্চ ২০২২ পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রদশর্নী প্রতিদিন দুপুর ১২টায় শুরু হয়ে রাত ৮টায় শেষ হবে।

পছন্দের আরো পোস্ট