জাবি ভূগোল ও পরিবেশ বিভাগের সুবর্ণ জয়ন্তী

জাবি প্রতিনিধি শরিফুল ইসলাম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন বিভাগসমূহের অন্যতম ভূগোল ও পরিবেশ বিভাগের সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়েছে। শুক্রবার (১৮ মার্চ) বেলা এগারোটায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো: নূরুল আলম।

এসময় তিনি বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের সুবর্ণ জয়ন্তীর শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, প্রাক্তন ও বর্তমান মিলে বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় অংশীজন হতে হবে। ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা দেশ বিদেশে শিক্ষা ও গবেষণায় সুনাম অর্জন করে বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি করেছেন। বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা সরকারি ও বেসরকারি পর্যায়ে উচ্চপদে আসীন হয়ে বিভাগকে সম্মানিত করেছেন। তিনি সুবর্ণ জয়ন্তী মধুময় স্মৃতি হয়ে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো: মনজুরুল হক বলেন, এ বিভাগের ছাত্র এবং শিক্ষক হিসেবে তিনি গর্ববোধ করেন। বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের বিভাগের উন্নয়নে কাজ করার সুযোগ রয়েছে। এই সুযোগগুলো কাজে লাগাতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আকবার হোসেন এবং অনুষ্ঠানের স্পনসর কোম্পানী সোলাসটা গ্রুপের নির্বাহী কর্মকর্তা শামসুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. এম. নজরুল ইসলাম।

Post MIddle

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সংশ্লিষ্ট শিক্ষক ও ব্যক্তিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর সুবর্ণ জয়ন্তীর কেক কাটা হয়। এর আগে সকাল দশটায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো: মনজুরুল হকের নেতৃত্বে সমাজবিজ্ঞান অনুষদ চত্বর থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক এম. নজরুল ইসলাম, বিভাগীয় শিক্ষক অধ্যাপক মোহা. শামসুল আলম, অধ্যাপক ড. খন্দকার মোহাম্মদ শরিফুল হুদা, অধ্যাপক ড. নঈম আজিজ আনসারী, অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম, অধ্যাপক ড. উম্মে সায়কা প্রমুখ শিক্ষক এবং প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন।

দুপুরে অনুষ্ঠিত হয় প্রবীন ও নবীনদের মধ্যে মতবিনিময় এবং স্মৃতিচারণ। সবশেষে র‌্যাফেল ড্রয়ের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১৯৭১সালে যে চারটি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে তার মধ্যে ভূগোল ও পরিবেশ বিভাগ অন্যতম। এ সুবর্ণজয়ন্তীর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলো আন্তর্জাতিক মানের দেশীয় ফ্যাশন হাউজ সোলাসতা।

পছন্দের আরো পোস্ট