জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষ্যে সম্মেলন

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এর উদ্যোগে Disaster, Climate, and Sustainability 2022 শীর্ষক দিনব্যাপী এক জাতীয় সম্মেলন আজ (১৪ মার্চ ২০২২) সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষ্যে এই সম্মেলন আয়োজন করা হয়।

ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের ভারপ্রাপ্ত পরিচালক ড. দিলারা জাহিদের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ এর প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উন্নয়নের সঙ্গে দুর্যোগের ওতপ্রোত সম্পর্ক রয়েছে উল্লেখ করে বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সঠিক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে না পারলে কোন উন্নয়নই টেকসই হবে না। উন্নয়ন প্রকল্প গ্রহণের আগে তিনি দুর্যোগ ঝুঁকি, সংকট, বিপদ ও প্রভাব বিষয়ে সঠিক মূল্যায়ন করার ওপর গুরুত্বারোপ করেন।
এর আগে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডাঃ মো. এনামুর রহমান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং ঢাকা বিশ্বদ্যিালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এই সম্মেলনে ২৪টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, গবেষক ও সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এসব প্রবন্ধ উপস্থাপন করেন। সমাপনী অনুষ্ঠানে সেরা প্রবন্ধ উপস্থাপকদের পুরস্কার প্রদান করা হয়।

পছন্দের আরো পোস্ট