সংবাদ ও সাংবাদিকতা গ্রন্থের মোড়ক উন্মোচন

জাবি প্রতিনিধি।

লেখক ও গবেষক ড. আহমেদ রচিত সংবাদ ও সাংবাদিকতা গ্রন্থের মোড়ক উন্মোচনকালে প্রধান অতিথির ভাষণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার বলেন, সংবাদ ও সাংবাদিকতা খুব গুরুত্বপূর্ণ বিষয়। রাষ্ট্র, সমাজ ও সংস্কৃতি বিনির্মাণে সাংবাদিকতা ওতপ্রোতভাবে জড়িত। সাংবাদিকতা শুধু গুরুত্বপূর্ণ বিষয়ই নয়, একই সঙ্গে দায়িত্বশীল এবং সংবেদনশীল পেশাও বটে। এ কারণে সাংবাদিকরা সমাজে সম্মানিত ব্যক্তি হিসেবে গণ্য। একজন সাংবাদিককে সব সময় দায়িত্বশীল সংবাদ পরিবেশন করতে হয়। তিনি বলেন, দায়িত্বশীলতা অব্যাহত জ্ঞান চর্চা এবং অনুশীলনের মধ্যদিয়ে অর্জিত হয়।

ঢাকায় বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলায় গ্রন্থ মোড়ক উন্মোচন মঞ্চে অধ্যাপক ড. রাশেদা আখতার তাঁর ভাষণে আরও বলেন, ড. আহমেদ সুমনের সংবাদ ও সাংবাদিকতা গ্রন্থ সংবাদ ও সাংবাদিকতার জগত জানতে বিশেষ সহায়ক হবে। এ গ্রন্থে বর্ণিত সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি আলোচনা করা হয়েছে। গ্রন্থাকার ড. আহমেদ সুমন তাঁর বক্তব্যে বলেন, গ্রন্থটি ২০টি নিবন্ধের সংকলন। গ্রন্থে ৪টি গবেষণা নিবন্ধ এবং অন্য ১৬টি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ‘পপুলার আর্টিক্যাল’। নিবন্ধগুলো সংবাদ, সংবাদপত্র এবং সাংবাদিকতাকে উপজীব্য করে রচিত।

সংকলিত এ গ্রন্থে সাংবাদিকতার উদ্ভব এবং প্রসার, ভারতীয় উপমহাদেশে সাংবাদিকতার প্রচারকাল, সাংবাদিকতার নীতি-নৈতিকতা, সাংবাদিকতার ধরণ, সংবাদ শিরোনামের মমার্থ, অনলাইন ও সিটিজেন সাংবাদিকতা প্রচার-প্রচলন, অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জসমূহ আলোচনা করা হয়েছে। গ্রন্থাকার তাঁর বক্তব্যে আরও বলেন, গণমাধ্যমের সঙ্গে সরকারের সম্পর্ক চিরকালের। এই সম্পর্কের মধ্যে গণমাধ্যমের ওপর সরকারের চাপ বা প্রভাব সব সময়ই লক্ষণীয়। গণমাধ্যমের ওপর সরকারের তীক্ষè নজরদারির অংশ হিসেবে বিভিন্ন সময়ের সরকার বিভিন্ন পর্যায়ে গণমাধ্যমের জন্য পালনীয় বিধি-বিধান জারি করে।

Post MIddle

এ গ্রন্থে সরকারের সঙ্গে গণমাধ্যমের সম্পর্ক এবং পারস্পরিক মিথস্ক্রিয়ার বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। ড. আহমেদ সুমন বলেন, তাঁর গ্রন্থটি সাংবাদিকতা বিভাগের ছাত্র-ছাত্রীদের একাডেমিক কোর্স পঠনে বিশেষ সহায়ক হবে মন্তব্য করেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অনলাইন টেলিভিশন চ্যানেল বঙ্গনিউজের সম্পাদক লূৎফর রহমান জয়।

গ্রন্থটির ‘মুখবন্ধ’ লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন আল নোমান। মেলার ৩৫ নম্বর প্যাভিলিয়নে অন্বেষা প্রকাশনীতে গ্রন্থটি পাওয়া যাচ্ছে। গ্রন্থটির বিক্রয় মূল্য ডিসকাউন্ট বাদে ২০০ টাকা।

উল্লেখ্য, ড. আহমেদ সুমন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে কর্মরত।

পছন্দের আরো পোস্ট