রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহান শিক্ষক দিবস পালিত

রাবি প্রতিনিধি।

আজ (১৮ ফেব্রুয়ারি) শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শিক্ষক দিবস পালিত হচ্ছে। ঊনসত্তরের এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রসায়ন বিভাগের শিক্ষক ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানী সেনাদের গুলিতে নিহত হন।তিনিই এদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী।দিবসের কর্মসূচিতে আজ ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, উপাচার্যভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৯টায় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর মো. অবায়দুর রহমান প্রামানিকসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন। এরপর রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভাগ, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল, শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, অফিসার সমিতি এবং অন্যান্য পেশাজীবী সমিতি ও ইউনিয়ন শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করে। এদিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য প্রফেসর শাহ আজমও পুস্পার্ঘ্য অর্পণ করেন।

Post MIddle

সকাল ১০টায় রসায়ন বিভাগে শহীদ ড. জোহা স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর মো. অবায়দুর রহমান প্রামানিক, রাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কুতি বিভাগের সভাপতি প্রফেসর মু. ফায়েক উজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর হাসান আহমদ এতে সভাপতিত্ব করেন।

দিবসের কর্মসূচিতে আরো আছে বাদ জুমআ কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত, বিকেল ৪:৪৫ মিনিটে ও সন্ধ্যা ৬:৩০ মিনিটে শহীদ শামসুজ্জোহা হলে যথাক্রমে দোয়া মাহ্ফিল এবং প্রদীপ প্রজ্বালন ও চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধ্যা ৭টায় শহীদ ড. জোহা স্মরণে জুবেরী ভবনে রাবি শিক্ষক সমিতির আলোচনা সভা। এ দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকালর ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা রয়েছে।

পছন্দের আরো পোস্ট