সম্মাননা পাচ্ছেন জাবি অধ্যাপক ড. শাহেদুর রশিদ

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকদের মধ্যে সর্বাধিক সংখ্যক প্রকাশনার জন্য ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ পাচ্ছেন “আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আখতার খাতুন মেমোরিয়াল ট্রাস্ট” সম্মাননা ২০২২ পুরষ্কার। বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সেলেন্স ইন টিচিং এন্ড লার্নিং সুনির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতিতে এই মনোনয়ন দিয়ে থাকে।

গত বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আকবার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্যসহ অভিনন্দন জানানো হয়।বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত শিক্ষকদের গবেষণাপত্র মূল্যায়ন সাপেক্ষে এ সম্মাননা প্রদান করছে আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আখতার খাতুন মেমোরিয়াল ট্রাস্ট। আগামী ১৪ ফেব্রুয়ারি সমাজবিজ্ঞান অনুষদের সেমিনার কক্ষে এ সম্মাননা প্রদান করা হবে।

Post MIddle

এ বিষয়ে অধ্যাপক আকবার হোসেন বলেন, ট্রাস্ট থেকে প্রতিবছর সম্মাননা প্রদান করা হয়। তারই ধারাবাহিকতায় সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকদের মধ্যে গত ২১ ডিসেম্বর পর্যন্ত সর্বাধিক সংখ্যক গবেষণাপত্র প্রকাশের জন্য অধ্যাপক ড. শাহেদুর রশিদকে সম্মাননার জন্য মনোনীত করা হয়েছে। এটা নিঃসন্দেহে অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ সহ অনুষদের অন্যান্য শিক্ষকদের অনুপ্রাণিত করবে।
অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ বলেন, “কোন কাজের স্বীকৃতি সবসময়ই আনন্দদায়ক। এটা নতুন করে কাজ করার অনুপ্রেরণা যোগায়। এ সম্মাননা ভবিষ্যতে শিক্ষকদের গবেষণার কাজে আরো উৎসাহ প্রদান করবে।”

প্রসঙ্গত, অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ জাবির ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি যুক্তরাজ্যের প্রখ্যাত ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে জিআইএস-এ এমএ ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৩ সালে তিনি জাবির ভূগোল ও পরিবেশ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় জার্নালে ও বিভিন্ন মাধ্যমে তার ১৫০টির বেশি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে অথবা প্রকাশনার সাথে যুক্ত ছিলেন।

পছন্দের আরো পোস্ট