ঢাবিতে প্লাস্টিক মুক্ত সপ্তাহের উদ্বোধন

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে জ্ঞান-বিজ্ঞানের সকল শাখার মধ্যে মিথস্ক্রিয়া ঘটাতে হবে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে মাল্টিডিসিপ্লিনারি ডাইমেনশন সংযোজন এবং শিক্ষার্থীদের নিয়মিত পঠন-পাঠনে এসডিজি’র বিষয়সমূহ অর্ন্তভুক্ত করতে হবে।

সুইডেন অ্যালামনাই নেটওয়ার্ক বাংলাদেশ এর উদ্যোগে আজ (১৯ জানুয়ারি ২০২২) বুধবার বিশ্ববিদ্যালয় কার্জন হল এলাকায় এক অনুষ্ঠানে প্লাস্টিক মুক্ত সপ্তাহের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

Post MIddle

সুইডেন অ্যালামনাই নেটওয়ার্ক বাংলাদেশ-এর সভাপতি অধ্যাপক ড. মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. দীপ্তি সাহাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং সুইডেন অ্যালামনাই নেটওয়ার্ক বাংলাদেশ-এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। তাই পরিবেশ দূষণ রোধে ও পরিবেশ সংরক্ষণে টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ এবং এসডিজি অর্জনে একটি ভাল পটভূমি তৈরি ও সচেতনতা সৃষ্টিতে অনবদ্য অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক পরিম-লে ভূয়সী প্রশংসা ও স্বীকৃতি অর্জন করেছেন।

শিক্ষার্থীদের চেঞ্জ মেকার হিসেবে উল্লেখ করে উপাচার্য বলেন, দেশের উন্নয়ন ও এসডিজি অর্জনের লক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থীদের মৌলিক গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিতে হবে।

পছন্দের আরো পোস্ট