আন্তর্জাতিক আইইইই সম্মেলনে কানাডিয়ান ইউনিভার্সিটির নিবন্ধ

নিজস্ব প্রতিবেদক।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইইই) গত ২৬ থেকে ২৮ নভেম্বর, ২০২১ তারিখে ভারতের কলকাতায় ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম) হাউসে অনুষ্ঠিত ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রনিক্স, মেকাট্রনিক্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল পাওয়ার (আইইএমপাওয়ার-২০২১) এর ২য় আন্তর্জাতিক সম্মেলনে গবেষণাপত্র প্রকাশ করেছে। সম্মেলনের সাথে যুক্ত আছে যুক্তরাজ্যের আইইটি এবং যুক্তরাষ্ট্রের স্মার্ট সোসাইটি।

গবেষণাপত্রের প্রধান লেখক ও প্রধান গবেষক ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রভাষক পাবেল সিকদার। “প্রত্যন্ত অঞ্চলের জন্য নভেল সেমি-অ্যাকটিভ হাইব্রিড এনার্জি স্টোরেজ সিস্টেম সহ একটি স্ট্যান্ড-অ্যালোন ফটোভোলটাইক ডিসি মিনি-গ্রিড” শিরোনামে তার গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষণাটি পৃথিবীতে আলোচিত ও মর্যাদাপূর্ণ  আমেরিকান ইন্সটিটিউট অব ফিজিক্স (আআইপি) জার্নালে প্রকাশিত হবে।

Post MIddle

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশন (সিআরআই)-এর পরিচালক প্রফেসর ড. মোঃ শাহরুখ আদনান খান, ইইই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মামুনুর রহমান, শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স বিভাগের, সিনিয়র লেকচারার ও বিভাগীয় প্রধান জাকির হোসেন, এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রভাষক হাসানুজ্জামান ও প্রভাষক আশরাফুল কবির সহ-গবেষক হিসেবে গবেষণা প্রকল্পের সাথে জড়িত ছিলেন।

প্রফেসর খান, তার ইইই বিভাগের ফ্যাকাল্টি মেম্বার এবং ছাত্রদের সাথে নিয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশকে আর অ্যান্ড ডি সেক্টরে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য উচ্চ মানের গবেষণা পরিচালনা করতে বদ্ধপরিকর।

পছন্দের আরো পোস্ট