সিকৃবিতে ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষণাগার উদ্বোধন

ইফতেখার আহমেদ ফাগুন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের অধীনে নতুন ‘অ্যানালিটিকাল’ গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১১ টায় কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের চতুর্থ তলায় স্থাপিত গবেষণাগারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।

খাদ্য প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মোঃ শহীদুল্লাহ্ কায়সার মামুনের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মোঃ ফাহাদ জুবায়েরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তফা সামছুজ্জামান, ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক ড. তরিকুল ইসলাম।

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার বলেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে ৩০ টির অধিক নতুন গবেষাণাগার চালু করা হয়েছে। নতুন গবেষণাগার চালুর ফলে বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান বৃদ্ধি পাবে।বিশ্ববিদ্যালয় উন্নয়ন লক্ষমাত্রা অনুযায়ী এগিয়ে চলেছে। এতে ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের গবেষণাগার নতুন মাত্রা যুক্ত করবে’।

উদ্বোধন শেষে উপাচার্য গবেষণাগারের বিভিন্ন সরঞ্জাম পরিদর্শন করেন। বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মোঃ শহীদুল্লাহ্ কায়সার গণমাধ্যমকে জানান, এই গবেষণাগারে ইউভি-ভিজ স্পেক্ট্রোফটোমিটার, ফাইবার এনালাইজার, ফ্যাট এনালাইজার, ময়েসচার এনালাইজার, অরবিটাল শেকার, রোটারি ইভাপোরেটর, বেকিং ওভেন, ভিসকোমিটার, ভরটেক্স মিটার, ম্যাগনেটিক হটপ্লেট, ডিজিটাল ব্যালেন্স যুক্ত করা হয়েছে। তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের জন্য গবেষণার কাজে এই গবেষণাগার উন্মুক্ত থাকবে।

পছন্দের আরো পোস্ট