ইউআইইউতে গোলটেবিল “শিক্ষাব্যবস্থা-চিন্তা ও দুশ্চিন্তা”

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক রিচার্স (আইবিইআর) এর উদ্যোগে “আমাদের শিক্ষাব্যবস্থা – চিন্তা ও দুশ্চিন্তা” শীর্ষক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠান আজ (৮ জানুয়ারি ২০২২) শনিবার, সকাল ১০টায় ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউআইইউ স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স-এর অধ্যাপক ড. হাসনান আহমেদ। অনুষ্ঠানে অধ্যাপক ড. সাদিকুল ইসলাম, উপদেষ্টা, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স, ইউআইইউ স্বাগত বক্তব্যের মাধ্যমে অতিথীদের আমন্ত্রন করেন।

গোলটেবিল আলোচনায় দেশবরেণ্য শিক্ষাবিদরা অংশগ্রহণ করেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম মিয়া – উপ-উপাচার্য, ইউআইইউ, অধ্যাপক ড. আবু সুফিয়ান – সাবেক অধ্যাপক, কিং ফয়সাল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব বাহরাইন, অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দাম হোসেন – উপ-উপাচার্য, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খান – উপাচার্য, বিইউবিটি, মোঃ মোশাররফ হোসেন – প্রেসিডেন্ট, এফবিএইচআরও, অধ্যাপক ড. মোহাম্মদ মূসা -, ইউআইইউ, অধ্যাপক ড. মোহাম্মদ রিজওয়ান খান – সাবেক উপাচার্য, ইউআইইউ, নজরুল ইসলাম খান – কিউরেটর, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘর, সাবেক সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অধ্যাপক ড. এম. শমশের আলী – প্রতিষ্ঠাতা উপাচার্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, প্রাক্তন প্রেসিডেন্ট, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান। অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউ স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স-এর সহযোগী অধ্যাপক এবং আইবিইআর-এর পরিচালক ড. মোঃ কামরুজ্জামান।

Post MIddle

উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউআইইউ এমবিএ, ইএমবিএ ও এমআইএইচআরএম প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. ফরিদ এ. সোবহানী।

গোলটেবিল আলোচনায় বক্তারা দেশের শিক্ষাব্যবস্থার কৌশল, শিক্ষা নীতি এবং শিক্ষা কমিশন গঠন ও তার সুষ্ঠ প্রয়োগ সংক্রান্ত বিস্তারিত আলোচনা করেন।

প্রবন্ধকার, তাঁর আলোচনায় দেশের শিক্ষা ব্যবস্থাকে শিক্ষার বাস্তবভিত্তিক, আদর্শ, নৈতিকতা, মূল্যবোধ এবং মান ফিরিয়ে আনার গুরুত্ব দেন এবং শিক্ষা উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি স্কুল- কলেজ ও মাদ্রাসা নির্বশেষে একীভূত এবং সমন্বিত শিক্ষাপদ্ধতি দেশে চালু করার পক্ষেঅভিমত ব্যক্ত করেন।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা এবং দেশবরেণ্য বিশিষ্ট্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট