ঢাবি এবং ইউএসএফএসের মধ্যে সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষরিত

ঢাবি প্রতিনিধি।

বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়  যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস (ইউএসএফএস) এর মধ্যে আজ (৪ জানুয়ারি,২০২২) মঙ্গলবার একটি সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং ইউএসএফএস কম্পাস প্রোগ্রামের প্রজেক্ট লিডার ড. আবু মোস্তফা কামাল উদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন ।

কোষাধ্যক্ষ কার্যালয়ে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.মিহির লাল সাহা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড.শামীম শামছি, অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন এবং রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার উপস্থিত ছিলেন ।

Post MIddle

এই চুক্তি অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্ল্যান্ট ট্যাক্সোনমি, এথনোবোটানি-হার্বাল মেডিসিনস অ্যান্ড কনজারভেশন বায়োলজি ল্যাবরেটরি এবং যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা এবং সম্মেলন, সেমিনার, ওয়েবিনার ও ফেলোশিপ প্রোগ্রামের আয়োজন করবে।

এছাড়া, ইউএসএফএস কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের নতুন প্রযুক্তি, কৌশল, পদ্ধতি ও ধারণা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে। গবেষণার ফলাফল, প্রবন্ধ ও বই প্রকাশের ক্ষেত্রেও এই দুই প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করবে।

পছন্দের আরো পোস্ট