খুবির গবেষণা প্রকল্পের উদ্যোগে দেয়াল চিত্র প্রদর্শনী

খুবি প্রতিনিধি।

আন্তঃদেশীয় গবেষণা প্রকল্প এসএইচএলসি এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিন এর উদ্যোগে খুলনার ৫নং মাছঘাটস্থ এরশাদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লবণচরাস্থ ইসলামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রদের অংশীদারিত্বের মাধ্যমে শিক্ষণীয় ও সৃজনশীল দেয়াল চিত্র অঙ্কন করা হয়।

আজ (৩ জানুয়ারি) সোমবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেয়ালচিত্র ও চিত্রকর্মগুলো প্রদর্শনীর জন্য উন্মুক্ত করেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার। পরে সেখানে অভিভাবক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, শিশুদের জন্য শিক্ষার সুন্দর পরিবেশ তৈরি করা জরুরি। এ পরিবেশ তৈরি করার দায়িত্ব আমাদের। শিক্ষার অনুকূল ও মনোরম পরিবেশ তৈরি করতে পারলে শিশুদের চিন্তা-ভাবনার উন্মেষ ঘটবে। আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার জন্য তারা তৈরি হবে।

Post MIddle

তিনি বলেন, এ ধরনের চিত্রকর্ম সরকারি স্কুলেও চালু হয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়েও এগিয়ে আসতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় আমাদের লক্ষ্য পূরণ করতে হবে। তিনি শিক্ষণীয় ও সৃজনশীল চিত্রকর্ম অঙ্কনের মাধ্যমে শিশুদের শিক্ষার সক্রিয় পরিবেশ তৈরিতে ভূমিকা রাখায় এসএইচএলসি ও খুবির ইউআরপি ডিসিপ্লিনকে ধন্যবাদ জানান।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের শিক্ষক ও এসএইচএলসি প্রকল্পের ইন-কান্ট্রি কো-ইনভেস্টিগেটর প্রফেসর ড. তানজিল সওগাত এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাদিকুর রহমান খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএইচএলসির বাংলাদেশ অংশের প্রকল্প পরিচালক ও ইউআরপি ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. শিল্পী রায়। অনুষ্ঠানের বিদ্যালয়য়ের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। পরে ইসলামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েও দেয়ালচিত্র ও চিত্রকর্মগুলো প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হয়।

উল্লেখ্য, এসএইচএলসি একটি আন্তঃদেশীয় গবেষণা প্রকল্প, যার আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্য, শিক্ষা এবং নগরায়নের সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলোর টেকসই সমাধান নিয়ে গত চার বছর ধরে কাজ করছে। এরই ধারাবাহিকতায় খুলনার প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিশুদের স্কুলে সক্রিয় শিক্ষার পরিবেশ আরও উন্নত করার জন্য স্কুলে দেয়াল-চিত্রাঙ্কন এবং শিশুদের জন্য গত দুই মাসব্যাপী চিত্রাঙ্কন কার্যক্রম পরিচালনা করা হয়। কর্মশালা চলাকালীন চিত্রকর্মগুলোতে ছাত্র-ছাত্রীরা তাদের এলাকার স্বাস্থ্য, শিক্ষা ও নগরায়নের সমস্যাগুলো তুলে ধরে।

পছন্দের আরো পোস্ট