ফিনল্যান্ডের ইউনিভার্সিটি ওলুতে শতভাগ টিউশন ফি বৃত্তি

১৯৫৮ সালে প্রতিষ্ঠিত ফিনল্যান্ডের অন্যতম বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে ইউনিভার্সিটি অব ওলু। এই বিশ্ববিদ্যালয় বিজ্ঞান গবেষণার জন্য বেশি পরিচিত। এখান থেকে প্রতিবছর বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রায় তিন হাজার গবেষণাপত্র প্রকাশিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ে ২১টি আন্তর্জাতিক মাস্টার্স কোর্স রয়েছে। বর্তমানে ৮টি অনুষদে বিভিন্ন দেশের মোট ১৩ হাজার ৫০০ শিক্ষার্থী বিভিন্ন কোর্সে পড়াশোনা করছেন। পড়াশোনার উন্নত পরিবেশ, গবেষণাসহ সামগ্রিক কারণে ২০২১ সালে কিউএস র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৭৭। এ ছাড়া ফিনল্যান্ডের ওলু বসবাসযোগ্য শহর হিসেবে বিশ্বে পরিচিত।

কোর্সের সংক্ষিপ্ত বিবরণ ইউনিভার্সিটি অব ওলু আন্তর্জাতিক মেধাবী শিক্ষার্থীদের স্নাতক ও স্নাতকোত্তরের (ব্যাচেলর ও মাস্টার্সের) জন্য বৃত্তি দিয়ে থাকে। দুই বছর মেয়াদি আন্তর্জাতিক মাস্টার্স কোর্স এবং আন্তর্জাতিক ব্যাচেলর কোর্সের মেয়াদ পাঁচ বছর।

বৃত্তির পরিমাণ
একজন শিক্ষার্থীকে ভর্তির প্রথম বছর ৫০, ৭৫ শতাংশ অথবা শতভাগ টিউশন ফি বৃত্তি হিসেবে দেওয়া হয়। শুরুতে এই বৃত্তির মেয়াদ এক বছর। তবে পরের বছরের বৃত্তির জন্য শিক্ষার্থীর আগের বছরের সব কোর্সে ন্যূনতম ৬০ ক্রেডিট মার্ক থাকতে হবে। তাহলে তিনি পরের বছরও বৃত্তি পাবেন।

Post MIddle

বৃত্তির সংখ্যা: বৃত্তির সংখ্যা সুনির্দিষ্ট নয়।

শিক্ষাবর্ষ শুরু: ২০২২ সালের সেপ্টেম্বর (শরৎকাল) থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে।

টার্গেট গ্রুপ
আন্তর্জাতিক শিক্ষার্থী যাঁরা টিউশন ফি দিতে বাধ্য (ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশ)।

যোগ্যতা
বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক শর্ত পূরণ করতে সক্ষম হলেই একজন শিক্ষার্থী বৃত্তির জন্য বিবেচিত হবেন। এই বৃত্তি শুধু একবার পাওয়া যায়। কোনো শিক্ষার্থী আবেদনের শর্ত পূরণ করতে সক্ষম হলেই তাঁর আবেদনপত্র ভর্তি কমিটি যাচাই-বাছাই করবে। এ ক্ষেত্রে, শিক্ষার্থীর অতীতের পড়াশোনার ফলাফল ও সম্ভাবনা বিবেচনা করে বৃত্তি দেওয়া হবে।

আবেদনের প্রক্রিয়া 
ওলু বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বৃত্তির জন্য ভিন্ন কোনো প্রক্রিয়া নেই। ভর্তির আবেদনপত্রের সঙ্গেই বৃত্তির জন্য আবেদন জমা দিতে হয়। এ ক্ষেত্রে কোন প্রোগ্রামে ভর্তি হতে আগ্রহী, তা শিক্ষার্থীকে উল্লেখ করতে হয়। আগামী ৫ থেকে ১৯ জানুয়ারির মধ্যে মাস্টার্সের প্রোগ্রামে বৃত্তির জন্য আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে আবেদনের বিস্তারিত উল্লেখ রয়েছে।

পছন্দের আরো পোস্ট