ইউআইইউ’তে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (আইসিবিবিডিবি-২০২১) শুরু হয়েছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান আজ সকাল ১০টায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্ট এই সম্মেলনের আয়োজন করে। সম্মেলনটির টেকনিক্যাল কো-স্পন্সর স্প্রিংজার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় অতিরিক্ত সচিব (আইসিটি প্রোমোশন ও গবেষণা উইং) ড. খন্দকার আজিজুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আইসিবিবিডিবি-২০২১ সম্মেলনের জেনারেল চেয়ার অধ্যাপক ড. এ.কে.এম. মুজাহিদুল ইসলাম এবং প্রযুক্তিগত বিষয় তুলে ধরেন আইসিবিবিডিবি-২০২১ সম্মেলনের টিপিসি চেয়ার এবং ইউআইইউ সিএসই ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. শাহরিয়ার রহমান।

Post MIddle

বক্তারা বলেন, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নই একটি জাতির টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে। বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জন এবং ডিজিটাল বাংলাদেশকে উদ্ভাবনী বাংলাদেশে রূপান্তর করতে বাংলাদেশের মতো দেশ প্রযুক্তি উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া। ডিজিটাল বাংলাদেশের চারটি স্তম্ভ ও বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা অর্জনে গবেষণায় কাজ করা।

আইসিবিবিডিবি-২০২১ সম্মেলন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আর্থিকভাবে সহযোগিতা করেছে। সম্মেলনে বক্তারা জানান, এ বছর চীন, ফ্রান্স, ভারত ও বাংলাদেশসহ বিশ্বের ০৫ দেশ থেকে ৯০টি গবেষণাপত্র স্প্রিংজার ওসিএস সিস্টেমের মাধ্যমে বাছাইয়ের পর শতকরা ২০% হারে ১১টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১৮টি গবেষণাপত্র আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপনের জন্য গ্রহীত হয়েছে।

এসব গবেষণা দেশের প্রযুক্তি বিকাশের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে। এই বছরের সম্মেলনে কারিগরি অধিবেশন ছাড়াও, এনএলপি এবং সাইবারসিকিউরিটির উপর ০২টি মূল আলোচনা এবং ০২টি হ্যান্ডসন ওয়ার্কশপ রয়েছে। সম্মেলনটি বিভিন্ন বিষয়ের বৈজ্ঞানিক গবেষণার উপর ০৫টি প্রযুক্তিগত সেশনের মাধ্যমে উপস্থাপন করা হবে।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্ট্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট