ইউআইইউতে স্মার্ট পাওয়ার সিস্টেম ল্যাব উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইউআইইউ’র সেন্টার ফর এনার্জি রিসাচ ও বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল (ইপিআরসি), বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় “ব্লক চেইন এন্ড সাইবার সিকিউরিটি অ্যাপ্লিকেশন ইন স্মার্ট পাওয়ার সিস্টেম” বিষয়ক সেমিনার এবং “স্মার্ট পাওয়ার সিস্টেম ল্যাব” উদ্বোধনী অনুষ্ঠান আজ (২২ ডিসেম্বর ২০২১) বুধবার ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা (মন্ত্রী) ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীর বিক্রম।

বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের সম্মানিত চেয়ারম্যান ও বাংলাদেশ সরকারের সচিব সত্যজিৎ কর্মকার এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের টেকসই ও নবায়নযোগ্য শক্তি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এর চেয়াম্যান মোঃ আলাউদ্দিন। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান।

Post MIddle

ইপিআরসি’র আথিক সহযোগীতায় প্রতিষ্ঠিত স্মার্ট পাওয়ার সিস্টেম ল্যাবটি ভবিষ্যতের ইন্টারেক্টিভ স্মার্ট গ্রিড সিস্টেমগুলির গবেষণা এবং বিকাশের উপর লক্ষ্য রেখে তৈরি করা হয়েছে। হাসান মাহমুদ রাজা, চেয়ারম্যান,বোর্ড অব ট্রাস্টিজ,ইউআইইউ,প্রফেসর ড. এম রিজওয়ান খান,নির্বাহী পরিচালক, ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ, ইউআইইউ, শাহরিয়ার আহমেদ চৌধুরী, পরিচালক,সেন্টার ফর এনার্জি রিসার্চ,ইউআইইউ,ড. মোঃ শাহরিয়ার রহমান,সিএসই বিভাগ,ইউআইইউ,ড. একেএম আরিফুল আহসান, ইন্টেল কর্পোরেশন, ইউএসএ, এবং কাজী আশিকুর রহমান, নির্বাহী প্রকৌশলী, ডিপিডিসি বক্তাদের আলোচনায় সেশনটি প্রাণবন্ত ও সমৃদ্ধ ছিল।

সেমিনারে বক্তারা স্মার্ট গ্রিডের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির সাথে এর প্রয়োজনীয়তা, ব্লক চেইন ব্যবহার করে কীভাবে এর সাইবার নিরাপত্তা আরও বাড়ানো যায় এবং এর সফল বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার তৈরি করা যায় তা তুলে ধরেন।

অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা,কর্মকর্তাবৃন্দ,শিক্ষাবিদ,সরকারি কর্মকর্তা,গবেষক,অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

স্মার্ট পাওয়ার সিস্টেম ল্যাব

পছন্দের আরো পোস্ট