দারুল আরকামের সাথে আল-আযহারের শিক্ষাচুক্তি

নিজস্ব প্রতিবেদক।

মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো উচ্চমাধ্যমিক পর্যায়ে বাংলাদেশের কোন ক্বওমী মাদরাসাকে স্বীকৃতি প্রদান উপলক্ষ্যে রাজধানীর উত্তরাস্থ ক্যাফে রিওতে গতকার (১৯ ডিসেম্বর ২০২১) রবিবার এক আলোচনা সভা ও বুফে ডিনারের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সাংসদ আলহাজ্ব হাবিব হাসান। তিনি তার বক্তব্যে বলেন, দারুল আরকাম আল-ইসলামিয়া, ঢাকা অনন্য এক উচ্চতায় পৌঁছে গেছে। একটা সময় কওমী মাদরাসা যেরকম অবহেলিত ছিল বর্তমানে আর সেই অবস্থায় নেই। বর্তমানে রাষ্ট্রীয় স্বীকৃতি অর্জনসহ তারা বিভিন্ন পর্যায়ে সফলতার স্বাক্ষর রাখছে। এবং এই উন্নয়ন ও অগ্রগতির পথে দারুল আরকাম আল-ইসলামিয়া এক ধাপ এগিয়ে গেল। পৃথিবীর প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয় আল-আযহারের সাথে দারুল আরকামের উচ্চমাধ্যমিক স্তরের সমতাবিধান চুক্তি দেশের শিক্ষাব্যবস্থায় একটি মাইফলক। প্রধান মেহমান হিসেবে দারুল আরকামের এই অর্জনকে সাধুবাদ জানিয়ে উত্তোরত্তর সমৃদ্ধি ও সফলতা কামনা করেন আল হাইয়াতুল উলইয়া এর কো চেয়ারম্যান আল্লামা সাজিদুর রহমান।

Post MIddle

মাওলানা শাব্বির আহমাদ খানের উপস্থাপনা ও প্রিন্সিপাল সানাউল্লাহ আযহারীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা সেন্টার ফর দাওয়া এন্ড কালচার এর মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী,শায়খুল হাদিস আল্লামা ইকবাল বিন হাশিম,বেফাকুল মাদারিসিল আরাবিয়া এর সম্মানিত সহ-সভাপতি জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া গহরপুর মাদ্রাসা সুনামধন্য প্রিন্সিপাল হাফেজ মাওলানা মুসলেহ উদ্দিন রাজু,কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড.নাসির উদ্দিন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫১ নং ওয়ার্ড এর কাউন্সিলর  মোঃ শরিফুল রহমান। এছাড়াও আল-আযহার বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষয়ার্থী, দেশবরেণ্য ইসলামি চিন্তাবিদ, রাজনীতিবিদ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই বছরের নভেম্বরে ঢাকার উত্তরাস্থ এরাবিক মিডিয়াম মাদরাসা দারুল আরকাম আল-ইসলামিয়া ঢাকাকে আনুষ্ঠানিকভাবি স্বীকৃতি প্রদান করে আল-আযহার বিশ্ববিদ্যালয় ও এবং উচ্চমাধ্যমিক স্তরের (মুয়াদালা) সমমান চুক্তি সংক্রান্ত কাগজ হস্তান্তর করে।যার ফলে দারুল আরকামে উচ্চমাধ্যমিক শেষ করে একজন শিক্ষার্থী আল-আযহার বিশ্ববিদ্যালয়ে গিয়ে সরাসরি অনার্সে ভর্তি হতে পারবে। এতে করে কওমী শিক্ষার্থীদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ দ্বার উন্মুক্ত হলো।

পছন্দের আরো পোস্ট