ইউআইইউতে ব্রেইন কম্পিউটার ইন্টারফেস গবেষণাগার

নিজস্ব প্রতিবেদক।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশের প্রথম ব্রেইন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) গবেষণাগার উদ্ধোধনী অনুষ্ঠান আজ (১২ ডিসেম্বর ২০২১) রবিবার ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি।

বিশেষ অতিথি

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ, ইউনাইটেড গ্রুপের সম্মানিত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশিদ।

বক্তব্য

অনুষ্ঠান স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. এম রেজওয়ান খান, নির্বাহী পরিচালক, ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ, ইউআইইউ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর মাননীয় উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান।

প্রধান অতিথি বলেন,এই ব্রেন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) গবেষণা ল্যাব প্রতিষ্ঠা করা আমাদের অনেক দিনের বা সময়ের দাবি ছিলো। চতুথ শিল্প বিপ্লব ও প্রযুক্তির মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নত, শক্তি সঞ্চার এবং গবেষণার ক্ষমতা বাড়ানোর জন্য এই ল্যাব গুরুত্বপূণ ভুমিকা পালন করবে।

Post MIddle

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যাডভান্সড ইন্টেলিজেন্ট মাল্টিডিসিপ্লিনারি সিস্টেম ল্যাব (এইমস ল্যাব) এ ব্রেন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) গবেষণা ল্যাবটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং আইসিটি বিভাগের অর্থায়নে প্রতিষ্ঠিত হয়েছে।

ল্যাবটির ভূমিকা

এই ল্যাবটি বাংলাদেশে হিউম্যান কম্পিউটার ইন্টারফেস, ব্রেন মেশিন ইন্টারফেস, বায়োমেডিকেল এবং রিহ্যাবিলিটেশন ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে গবেষণা ও উন্নয়ন ক্ষমতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে। এই ল্যাব বাংলাদেশে নিউরাল ইঞ্জিনিয়ারিং গবেষণা এবং এর প্রয়োগের সুযোগ নিশ্চিত করেবে। এই ল্যাবে গবেষণা কাজের সফল সম্পাদন বাংলাদেশে প্রথমবারের মতো বাণিজ্যিকীকরণের সুযোগসহ মানবজীবনকে গতিশীল করার জন্য নতুন জ্ঞান এবং প্রয়োজনীয়তা তৈরি করবে।

২০১৫ সালে অ্যাডভান্স ইন্টেলিজেন্ট মাল্টিডিসিপ্লিনারি সিস্টেম ল্যাব (এইমস ল্যাব) ইউআইইউ’তে প্রতিষ্ঠিত হয়। প্রফেসর ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন এই ল্যাবের প্রতিষ্ঠাতা পরিচালক। এইমস ল্যাব বাংলাদেশে গবেষণা ও উন্নয়নের উচ্চ মান বজায় রেখেছে।

পুরস্কার জয়ী

এইমস ল্যাব গত শুক্রবার, ১০ ডিসেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত IC4IR মুজিব আইডিয়া কনটেস্ট ২০২১”-এ চারটি পুরস্কার জিতেছে। পুরষ্কার গুলো যথাক্রমে, যথা কৃত্রিম বুদ্ধিমত্তাসস্পন্ন গ্রাহক পরিষেবা: ভাল গ্রাহক সন্তুষ্টির জন্য ভবিষ্যতের স্মার্ট গ্রাহক সহায়তা, পিভিডক্টর: পারকিনসন্স ডিজিজ সনাক্তকরণ এবং পর্যবেক্ষণের জন্য স্মার্টফোন-ভিত্তিক ভার্চুয়াল টুল, ডিপ-ডিপ্রেশনঃ মানব মস্তিষ্কে প্রাথমিক পর্যায়ে হতাশা শনাক্তকরণের স্মার্ট ডাইগনোস্টিক যন্ত্র, এবং আই পাওয়ারঃ কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সিস্টেম যা বিদ্যুৎ চাহিদার পূর্বাভাস ও কার্যকর ব্যবহারের সমন্বিত পরিকল্পনা তাৎক্ষণিক ভাবে প্রদান করতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ, মেডিকেল বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক, অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

ব্রেইন কম্পিউটার ইন্টারফেস

পছন্দের আরো পোস্ট