পথশিশুদের জাতীয় সেবায় অগ্রাধিকারের আহবান

জবি প্রতিনিধি।

সুবিধাবঞ্চিত ও পথশিশুদের জন্মনিবন্ধনসহ সবধরনের জাতীয় সেবায় অগ্রাধিকার ভিত্তিতে সংযুক্তির আহবান জানিয়েছেন লোকাল এডুকেশন এন্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-লিডো।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিকেলে রাজধানীর বসিলায় অবস্থিত লিডো পিস হোম এর সভাকক্ষে “সুবিধাবঞ্চিত এবং পথশিশুদের সুরক্ষা এবং অধিকার বিষয়ে গণমাধ্যম এবং সুশীল সমাজের ভূমিকা” শীর্ষক উক্ত গোলটেবিল বৈঠকের আয়োজন করে। গণমাধ্যমসহ সুশীল সমাজের ভূমিকা বিষয়ক এই গোলটেবিল বৈঠকে বক্তারা এ আহবান জানানো হয়।

গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, প্রতিটি শিশুই সমান। দেশের সম্পদ হিসেবে বেড়ে ওঠার জন্য প্রয়োজন সমান সুযোগ সুবিধা। কিন্তু দেশের পথশিশুদের প্রায় সবাই কোনো না কোনো ভাবে সুযোগ সুবিধার বাইরে থেকে যায়। তারা সমান সুযোগ সুবিধা পেলে দেশের উন্নয়নে রাখতে পারবে ভূমিকা। আন্তর্জাতিক মহলেও রাখতে পারে প্রতিভার স্বাক্ষর। তাই দেশের সকল জাতীয় পরিকল্পনায় এসকল শিশুদের কথা অগ্রাধিকার ভিত্তিতে মাথায় রেখে সরকারের কর্মপরিকল্পনা সাজানোর প্রস্তাব করা হয় গোলটেবিল বৈঠকে।

Post MIddle

বৈঠকে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে এসকল শিশুদের নিরাপদ ভবিষ্যৎ এবং সুস্থ সুন্দরভাবে বেড়ে ওঠার জন্য তাদের জন্মনিবন্ধন প্রক্রিয়া সহজীকরণ,বৈধ পরিচয়পত্র প্রদান এবং এসকল শিশুদের জন্য সরকারি বেসরকারি সকল সেবা প্রতিষ্ঠানের সেবা প্রদান প্রক্রিয়ার সহজ করার ব্যপারে জোর দেওয়া হয়। এ ব্যপারে সরকারের হস্তক্ষেপ এবং সহযোগিতা কামনা করেন বক্তারা।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্ট্রীট চিল্ড্রেন এ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক এর সভাপতি জাহাঙ্গীর হোসেন, সহসভাপতি এবং আপন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আফবতাবুজ্জামান,এডুকো বাংলাদেশের প্রোগ্রাম স্পেশালিস্ট (চাইল্ড রাইটস এন্ড প্রটেকশন) মোহাম্মদ শহীদুল ইসলাম, এক রঙা এক ঘুড়ির নির্বাহী পরিচালক এস. এম মাসুদুল হক (নীল সাধু), বিভিন্ন স্বেচ্ছাসেবী এবং বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ গণমাধ্যমকর্মী। সভায় সভাপতিত্ব করেন এবং সমাপনী বক্তব্য রাখেন লিডোর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন।

এর আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন লিডোর অর্থ ও প্রশাসন বিভাগের পরিচালক মুর্শিদা আক্তার কান্তা।

পছন্দের আরো পোস্ট