চবি জাদুঘরে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের দলিল প্রদর্শনী

চবি প্রতিনিধি।

মহান মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর ও চবি বঙ্গবন্ধু চেয়ার এর যৌথ উদ্যোগে মাসব্যাপি (১ ডিসেম্বর ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২১) ‘মুক্তিযুদ্ধের দলিল প্রদর্শনী’ চবি জাদুঘরের প্রদর্শনী কক্ষে শুরু হয়েছে।

গতকাল (১ ডিসেম্বর) বুধবার দুপুর ১২ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাসব্যাপি এ প্রদর্শনীর উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. মুনতাসীর মামুন।

চবি জাদুঘরের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে চবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, চবি রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, হলের প্রভোস্টবৃন্দ, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, আইকিউএসি’র পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং সুধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি জাদুঘরের সহকারী রেজিস্ট্রার জনাব মোহাম্মদ হোসেন।

উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতে মহান মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিজয়ের মাসের প্রথমদিনে মুক্তিযুদ্ধ ভিত্তিক এ ধরণের একটি প্রদর্শনীর আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ এবং উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। চবি বঙ্গবন্ধু চেয়ার পদে দায়িত্বভার গ্রহণের পর বঙ্গবন্ধু গবেষক প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন ইতোমধ্যে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে চবিতে সভা-সেমিনারের আয়োজন করে চলেছেন এবং মুক্তিযুদ্ধের দলিল প্রদর্শনীর মাসব্যাপি আয়োজনের মধ্য দিয়ে তাঁর সার্বিক কার্যক্রম এগিয়ে নিয়ে চলেছেন উল্লেখ করে উপাচার্য তাঁকে বিশেষ ধন্যবাদ জানান।

Post MIddle

তিনি বলেন, জাদুঘর ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক। জাদুঘরের মাধ্যমে মানুষ একটি দেশের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারে। প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর হলো বাংলাদেশের একমাত্র একাডেমিক জাদুঘর। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকবৃন্দসহ বিভিন্ন স্তরের গবেষকবৃন্দ তাঁদের গবেষণা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে এ জাদুঘর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

উপাচার্য বলেন, বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল মুক্ত করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধ এবং বিজয় অর্জন বাঙালি জাতির জন্য পৃথিবীর বুকে শ্রেষ্ঠ অর্জন। এ প্রদর্শনীর মাধ্যমে প্রজন্মের সন্তানেরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে সম্যক ধারণা লাভ করবে বলে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

জাদুঘরের পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে নিয়ে একটি আর্কাইভ তৈরির পরিকল্পনা রয়েছে মর্মে উপাচার্য তাঁর বক্তব্যে উল্লেখ করেন। উপাচার্য অতিথিবৃন্দকে সাথে নিয়ে ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন এবং প্রদর্শনী ঘুরে দেখেন।

এ প্রদর্শনী আগামী ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত প্রতিদিন সকাল ৯:০০ টা থেকে বিকাল ৩:০০ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পছন্দের আরো পোস্ট