ইসলামী বিশ্ববিদ্যালয় টিচার্স ইনডেক্স অ্যাপের উদ্বোধন

ইবি প্রতিনিধি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ‘টিচার্স ইনডেক্স’ এ্যাপ্স চালু করেছে শিক্ষক সমিতি। সোমবার দুপুর ১২টার দিকে অনুষদ ভবনের শিক্ষক লাউঞ্জে এ্যাপ্সটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম। শিক্ষক, কর্মকর্তা ও গুরুতপূর্ণ দাপ্তরিক তথ্য সম্বলিত অ্যাপ্সটি অনলাইন ও অফলাইন মাধ্যমে ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন মোবাইল অ্যাপ্স ডেভলপার ইঞ্জিনিয়ার রকিবুল ইসলাম রাসেল।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান ডায়েরির আদলে সকল শিক্ষক, দপ্তর প্রধান ও নূন্যতম একজন সহযোগীর নাম, মোবাইল নম্বর ও ইমেইল যুক্ত তথ্যের মাধ্যমে সহজে যোগাযোগ করতে একটি অ্যাপ্স তৈরীর উদ্যোগ নেয় শিক্ষক সমিতি। এ উপলক্ষে গত বছর শেষের দিকে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে সাধারণ সম্পাদক অধ্যাপক মোস্তাফিজুর রহমানকে আহ্বায়ক করে অধ্যাপক রাশেদুজ্জামান ও সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদকে সদস্য করা হয়। এই অ্যাপ্স তৈরীতে সার্বিক সহযোগীতা করেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের সাবেক শিক্ষার্থী রকিবুল ইসলাম রাসেল। তিনি বর্তমানে একটি সফটওয়্যার কোম্পানির মোবাইল অ্যাপ্স ডেভলপার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।

Post MIddle

অ্যাপ্স উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি কাজী আখতার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোস্তাফিজুর রহমান। এছাড়া সমিতির অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়ার রকিবুল ইসলাম রাসেল বলেন, ‘অ্যাপ্সটিতে অনুষদ, বিভাগ, হলসহ সবকিছু যুক্ত করা হয়েছে। এর একটি এডমিন প্যানেল আছে। যেটি এর তথ্য আপডেট করতে পারবে। আগামী সাত দিনের মধ্যে আমরা এটি গুগল প্লে-স্টোরে দিব। এরপর সবাই ব্যবহার করতে পারবে।’

এবিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষীকি উপলক্ষে সবার জন্য এই অ্যাপ্সটি আমাদের উপহার। সকলের সাথে যোগাযোগের জন্য প্রয়োজনীয় যা দরকার তা এখানে যুক্ত করা হয়েছে। অ্যাপ্সটি তৈরীতে খুব অল্প অর্থ ব্যয় হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ইঞ্জিনিয়ার হওয়ায় আমাদের খরচ কম লেগেছে।’

পছন্দের আরো পোস্ট