জাবিতে ভর্তিচ্ছুদের জন্য ‘শহীদ তাজুল মোটরবাইক সেবা’

জাবি প্রতিনিধি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের সহায়তায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ চালু করেছে ‘শহীদ তাজুল মোটরবাইক সেবা’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কেন্দ্র গুলো দূরে দূরে হওয়ায় পরীক্ষা দিতে এসে অনেক পরীক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে কেন্দ্রে পৌঁছাতে পারে না ফলে বাতিল হয়ে যায় তাদের পরীক্ষা। ভর্তিচ্ছুদের এই সংকট থেকে বাঁচাতে ক্যাম্পাসের ছাত্র সংগঠন গুলো তাদের স্ব স্ব কেন্দ্রে পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে নিয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের  ‘শহীদ তাজুল মোটরবাইক সেবা’।

২০২১ সালের ভর্তি পরীক্ষা থেকেই প্রথম এই মোটরবাইক সেবা চালু করা হয় বলে জানান ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি রাকিবুল ইসলাম রনি। তিনি আরো বলেন, ‘আমরা রোজ গড়ে 12-15 জন শিক্ষার্থীকে কেন্দ্রে পৌঁছে দিচ্ছি।

Post MIddle

প্রতি শিফটের পরীক্ষা শুরু হওয়ার দশ মিনিট আগে থেকে অর্থাৎ যে সময়ে একজন শিক্ষার্থীর পক্ষে একা কেন্দ্রে যাওয়াটা দুষ্কর হয়ে যায় তখন থেকে আমরা এই সেবাটি দিয়ে থাকি। এছাড়াও আমরা আমাদের পরীক্ষার্থী সহায়তা কেন্দ্রের মাধ্যমে দিকনির্দেশনা দিচ্ছি ও ক্ষেত্র বিশেষে শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থাও করছি।’

বাইক সার্ভিসের নাম ‘শহীদ তাজুল মোটরবাইক সেবা’ কেনো রাখা হয়েছে জিজ্ঞাসা করলে রাকিবুল রনি বলেন, তাজুল ইসলাম আদমজী মজদুর ট্রেড ইউনিয়নের নেতা ছিলেন তিনি এরশাদের স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে শ্রমিকদের গণআন্দোলনে যোগ দিয়ে  শহীদ হন। আমরা তার সম্পর্কে যাতে মানুষ আরো জানতে পারে এই প্রয়াস থেকে এই সেবাটি তার নামে নামকরণ করেছি।

ছাত্র ইউনিয়নের সদস্য রাবেয়া বসরী তাপস্বী বলেন, ‘ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ স্থাপিন করেছে পরীক্ষার্থী সহায়তা কেন্দ্র ও বিশ্রামাগার এবং প্রথমবারের মত চালু করেছে শহীদ তাজুল মোটরবাইক সেবা। কোভিড ১৯ সংক্রমণ রোধকল্পে এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে বিভাগীয় শহরগুলোতেও পরীক্ষা কেন্দ্র স্থাপনের প্রস্তাব আমরা দিয়েছিলাম। এতে করে শিফট পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার ফলে উদ্ভূত বৈষম্যও হ্রাস পেত।

প্রশাসন আমাদের দাবি না মানায় ভোগান্তির শিকার হচ্ছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। আমরা সার্বক্ষণিকভাবে ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের সাথে আসা অভিভাবকদের নিরাপদে অবস্থান নিশ্চিত করবার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

পছন্দের আরো পোস্ট