স্ট্যানফোর্ডের নাইট-হেনেসি স্কলারশিপ

বিশ্বের অন্যতম একটি সেরা বিশ্ববিদ্যালয় হলো স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের নাইট-হেনেসি স্কলার্স প্রোগ্রাম বিশ্বজুড়ে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিয়ে থাকে।

ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে যোগ্যতার ভিত্তিতে সবার সুযোগ থাকে এই প্রোগ্রামে অংশগ্রহণের। ফলে সেখানে বিভিন্ন সংস্কৃতির মেলবন্ধনের সুযোগ তৈরি হয়। প্রতিবছর প্রায় এক শ শিক্ষার্থীকে এই স্কলারশিপ দেওয়া হয়।

সুযোগ-সুবিধা
– টিউশন ফি
– কোর্স ফি
– যোগাযোগ ভাতা
– আবাসন ভাতা
– অ্যাকাডেমিক ব্যয়ের জন্য

উপবৃত্তি
– ভ্রমণ অনুদান

আবেদনের যোগ্যতা
বিশ্বের সব দেশের শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি উন্মুক্ত। আবেদনকারীদের কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য প্রতিষ্ঠান থেকে অনুমোদনের প্রয়োজন নেই।

নাইট-হেনেসি স্কলার্স প্রোগ্রামে আবেদনের পাশাপাশি আপনাকে অবশ্যই স্ট্যানফোর্ডে ফুলটাইম মাস্টার্স বা পিএইচডি ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হতে হবে। প্রতিটি নবাগত নাইট-হেনেসি স্কলারকে অবশ্যই স্ট্যানফোর্ডের স্নাতক প্রোগ্রামে সদ্য তালিকাভুক্ত শিক্ষার্থী হতে হবে, তবে এটি ডিএমএ, জেডি, এমএ, এমবিএ, এমডি, এমএফএ, এমপিপি, এমএস বা পিএইচডি প্রোগ্রামের মধ্যে সীমাবদ্ধ নয়। বিষয়ভিত্তিক নির্দিষ্ট কোনো কোটা নেই। কমপক্ষে দুই বছর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবে এমন শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

Post MIddle

২০২২ সালের জন্য যাঁরা আবেদন করবেন, তাঁদের স্নাতক ডিগ্রি ২০১৫ বা তার পরবর্তী সময়ে শেষ হতে হবে।

ইংরেজিতে দক্ষতার স্বীকৃতিস্বরূপ আপনার আইইএলটিএস স্কোর বা টোয়েফল স্কোর এবং কোর্সের চাহিদার ওপর ভিত্তি করে জিআরই, জিম্যাট বা স্যাট স্কোর জমা দিতে হবে। পাশাপাশি পরীক্ষার সনদপত্র, সিভি, সুপারিশপত্র, একটি ভিডিও, ব্যক্তিগত মূল্যায়ন ইত্যাদি অনলাইনে আবেদনের সময় জমা দিতে হবে।

কোর্সের নাম
শিক্ষা
প্রকৌশল
বিজনেস
অর্থনীতি
আইন
মেডিসিন

আবেদনের সময়সীমা
আবেদন শুরু: ১ আগস্ট ২০২১
আবেদন শেষ: ৬ অক্টোবর ২০২১

নাইট-হেনেসি স্কলারশিপ

বিস্তারিত জানতে ও আবেদনের জন্য
https://knight-hennessy.stanford.edu/admission

বিশেষ দ্রষ্টব্য
পুরো আবেদন প্রক্রিয়াটা সম্পন্ন করা বেশ সময়সাপেক্ষ। তাই শেষ সময়ের জন্য অপেক্ষা করাটা খুব ভালো সিদ্ধান্ত হবে না।

পছন্দের আরো পোস্ট